Voice of SYLHET | logo

২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৭ই মে, ২০২১ ইং

ইলিয়াস আলী গুমের ৮ বছর পূর্ণ : রহস্য উদঘাটন হয়নি আজও !

প্রকাশিত : এপ্রিল ১৭, ২০২১, ১৯:১৫

ইলিয়াস আলী গুমের ৮ বছর পূর্ণ : রহস্য উদঘাটন হয়নি আজও !

এ,এস,এ আল মামুন:-

বিএনপি’র সাবেক এমপি ও সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী গুমের ৮ বছর পেরিয়ে ৯ বছরে পারি জমালেও , তার গুম হওয়ার রহস্য আজও উদঘাটন হয়নি ! তবে এখনও এম ইলিয়াস আলী ফেরার প্রতীক্ষায় প্রহর গুনছেন ইলিয়াস আলীর বৃদ্ধা মা সূর্যবান বিবি, সহধর্মিনী তাহসীনা রুশদীর লুনা , তার ছেলে মেয়েরা ও গোটা সিলেটবাসী। তার সাথে গুম হওয়া ইলিয়াস আলীর গাড়ী চালক আনসার আলীর পরিবারও আজো প্রতীক্ষায় আছে।

২০১২ সালের ১৭ এপ্রিল রাজধানীর বনানী এলাকা থেকে নিখোঁজ হন বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য ইলিয়াস আলী। গত ৮ বছরেও তার হদিস মেলাতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তিনি কি আদৌ বেঁচে আছেন, না মারা গেছেন; সে সম্পর্কেও সুনির্দিষ্ট কোনো তথ্য নেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে। ঘটনার পর, ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদী ও তার সন্তানরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও দেখা করেন। প্রধানমন্ত্রীও তাদেরকে আশ্বস্ত করেছিলেন। ওই আশ্বাস পর্যন্তই শেষ। কিছুই হয়নি, উদ্ধার বা কোনো সন্ধান মেলেনি ইলিয়াস আলীর।

শুরু থেকেই এ ঘটনার ব্যাপারে ইলিয়াস আলীর পরিবার এবং দলের পক্ষ থেকে অভিযোগ তোলা হয় আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর দিকে। তাদের অভিযোগ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর লোকজনই ইলিয়াস আলীকে তুলে নিয়ে গেছে।

ইলিয়াস পত্নী লুনা বলেন, এক এক করে ৯টি বছর হয়ে গেলো ইলিয়াস আলী নিখোঁজ হলো। আমাদের চোখে যতক্ষণ জল আছে ততক্ষণ শুধু প্রিয়জনের অপেক্ষায় অশ্রুবিসর্জন করবো। সরকারের দ্বারস্থ হয়েছি। কিন্তু সরকারের কর্মকান্ডে প্রমাণিত হয়েছে যে ইলিয়াস আলী গুমে সরকার নিজেই জড়িত। তাই তারা ইলিয়াস আলীর সন্ধান দিতে ব্যর্থ হয়েছে। আমরা আল্লাহর আদালতেই বিচার দিলাম। এই ফ্যাসিস্ট সরকারের বিদায় হলে, জনতার সরকার প্রতিষ্ঠিত হলে ইলিয়াস রহস্যের উদঘাটন হবে। তিনি ইলিয়াস আলীসহ নিখোঁজ নেতাকর্মীদের অক্ষত অবস্থায় সন্ধান কামনার জন্য দলীয় নেতাকর্মী তথা সিলেটবাসীর প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবৈধভাবে আমার স্বামীকে আটক করেছিল। ইলিয়াস আলীকে আদালতে হাজির করতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি হাইকোর্টের নির্দেশ চেয়েছিলেন তিনি। তার রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আইনশৃঙ্খলা বাহিনীর কাছে ১০ দিনের মধ্যে ব্যাখ্যা চেয়ে রুল জারি করে।

কিন্তু , ৮ বছর পেরিয়ে গেছে। আবেদনকারী বা সরকার রিট আবেদনের শুনানির বিষয়ে কোনো উদ্যোগ না নেওয়ায় রুলের শুনানি আজও হয়নি। ফলে অমীমাংসিত রয়ে গেছে ইলিয়াস গুমের বিষয়টি।

জানা যায়, ২০১২ সালের ১৯ এপ্রিল রুল জারির পর মে মাসে আইনশৃঙ্খলা বাহিনীর পাঁচটি সংস্থা হাইকোর্টে পৃথক পৃথক প্রতিবেদন জমা দেয়। তখন এটর্নি জেনারেলের কার্যালয় থেকে জানানো হয়েছিল, সংস্থাগুলো নিজ নিজ প্রতিবেদনে দাবি করেছে, বিএনপি নেতা ইলিয়াস আলী তাদের হাতে আটক নেই। তারা তাকে ‘তুলে নিয়ে আসেনি বা আটক করেনি। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), র‌্যাব, সিআইডি, বিশেষ শাখা (এসবি) ও বনানী থানার প্রতিবেদনে দাবি করা হয়, ইলিয়াস আলীর খোঁজ পেতে তারা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। গুমের ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হাইকোর্টের নির্দেশনা চেয়ে ইলিয়াস আলীর মামলার পর আরও অনেক মামলা করা হয়েছে। কিন্তু, সেগুলোর সুরাহা চেয়ে আদালত থেকে কোনো নির্দেশ আসেনি।

এ ব্যাপারে সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদার ও বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা: সাখাওয়াত হাসান বলেন, সিলেটবাসীর প্রিয় নেতা এম ইলিয়াস আলী সরকারের গুম নামক কারাগারে আছেন। সরকার এম ইলিয়াস আলী সন্ধান দিতে না পারা সরকারের জন্য চরম ব্যর্থতা। আমরা অবিলম্বে ইলিয়াস আলী সহ সারাদেশে গুম হওয়া ৫ শতাধিক নেতাকর্মীদেরকে অক্ষত অবস্থায় তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছি।

আদর্শিক রাজনীতিকে আদর্শিকভাবে মোকাবেলা করা উচিত, গুম খুন নিপীড়ন চালিয়ে নয়। গুমের ধ্বংসাত্মক রাজনীতি কারো জন্য কল্যানজনক হবেনা। আমরা মনে করি সরকারের শুভ বুদ্ধির উদয় হবে, নিখোঁজ জননেতা এম ইলিয়াস আলী, ছাত্রদল নেতা ইফতেখার আহমদ দিনার ও জুনেদ আহমদ, গাড়ী চালক আনসার আলী সহ গুমকৃত নেতাকর্মীদের তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে।

সিলেটে কর্মসুচীর ব্যাপারে জানান , করোনা মহামারীর কারণে এই বছর আমরা প্রিয় নেতার গুম হওয়ার তারিখে জেলা বিএনপির পক্ষ থেকে কোন কর্মসুচী হাতে নেয়া হয়নি। তবে স্ব স্ব উদ্যোগে পরিবার পরিজন নিয়ে ইলিয়াস আলীর সন্ধান কামনায় বিশেষ মোনাজত করার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 36 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website