Voice of SYLHET | logo

২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৪ঠা ডিসেম্বর, ২০২২ ইং

ঈদে কদর বেড়েছে সাতকরার

প্রকাশিত : August 09, 2019, 09:21

ঈদে কদর বেড়েছে সাতকরার

নিজস্ব প্রতিবেদকঃ
পবিত্র ঈদুল আজহার আর মাত্র দুইদিন বাকি। এই সময় ছুড়ি, চাপাতি আর কোরবানির পশু কেনায় ব্যস্ত সময় পার করছেন সবাই। এরমধ্যে কদর বেড়েছে গরুর মাংসের রান্নাবান্নায় সিলেটের ঐতিহ্যবাহী লেবু জাতীয় ফল ‘সাতকরা’ বেচাকেনাও। 

এবারের কোরবানির ঈদ আসন্ন হওয়ায় সাতকরার চাহিদা বেড়েছে কয়েকগুন। ক্রেতাদের অভিযোগ, কৃত্রিম সংকট তৈরি করে অতি মুনাফার জন্য অসাধু ব্যবসায়ীরা ঈদের আগেই ফলটির দাম বাড়িয়ে দিয়েছেন।

সিলেটে ক্রেতাদের কাছে সাতকরার ব্যাপক কদর রয়েছে। বিশেষ করে রমজান মাস ও কোরবানির ঈদকে সামনে লেবু জাতীয় এ ফলের চাহিদা অনেক বেড়ে যায়।লেবু আকৃতির এই ফল স্বাদে ও ঘ্রাণে অতুলনীয়। সাতকরা দিয়ে রান্নাবান্না করাটা সিলেটের অঞ্চলের একটি ঐতিহ্য।

এবারের কোরবানির ঈদকে সামনে রেখে সাতকরার চাহিদা বেশ বেড়েছে। এজন্য সিলেটের বিভিন্ন এলাকার হাট-বাজারগুলোতে সাতকরা বিক্রি শুরু হয়ে গেছে।আজ সিলেটের লাল বাজারসহ বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখা যায়, সাতকরাকে কেন্দ্র করে বাজারগুলোতে ক্রেতা-বিক্রেতাদের ভিড়। ঝুড়িতে সাজিয়ে বিক্রি করছেন সবজি বিক্রেতারা। ক্রেতারাও কিনছেন বেশ।

ছোট-বড় আকারভেদে প্রতি হালি সাতকরা বিক্রি হচ্ছে ৫০-১৪০ টাকা করে। মাঝারি আকারের সাতকরা প্রতি হালি ১২০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর ছোট আকারের সাতকরা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৮০ টাকায়। তবে বাজারগুলোতে বড় আকারের সাতকরা বিক্রি করতে দেখা যায়নি।

সাতকরা কিনতে আসা একজন ক্রেতা বলেন, বারো মাসই সাতকরার তরকারি থাকে খাবার তালিকাতে। তবে রমজান ও কোরবানির ঈদে পরিমাণে একটু বেশি লাগে। তিনি জানান, এবারের ঈদের ব্বাজারে সাতকরার দাম একটু চড়া। তবে আমি কয়েকজন বিক্রেতার কাছ থেকে দর কষাকষি করে ছোট সাইজের ২ হালি সাতকরা কিনেছি।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 850 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।