Voice of SYLHET | logo

১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৭শে নভেম্বর, ২০২২ ইং

উইলিয়ামসনের জন্মদিনঃ ক্যারিয়ার আলোচনা

প্রকাশিত : August 08, 2019, 05:20

উইলিয়ামসনের জন্মদিনঃ ক্যারিয়ার আলোচনা

শেখ রিদওয়ান হোসাইন :পুরো নাম কেইন স্ট্রুয়ার্ট উইলিয়ামসন। ১৯৯০ সালের আজকের এই দিনে নিউজিল্যান্ডের তাউরাঙ্গায় জন্ম গ্রহণ করেন। কেইন উইলিয়ামসন কে চিনেন না এমন ক্রিকেট ভক্ত পাওয়া যাবে না। সদা ঠান্ডা মাথার বর্তমান নিউজিল্যান্ড ক্যাপ্টেন ক্রিকেট বিশ্বে এক নক্ষত্র হয়েই পরিচিত। জানা যাক তার সমৃদ্ধ ক্যারিয়ার থেকে নেওয়া কিছু তথ্য-

বর্তমান নিউজিল্যান্ড ক্যাপ্টেন আন্তর্জাতিক ক্যারিয়ারে পা রেখেছিলেন ওডিআই ম্যাচ দিয়ে। ২০১০ সালের ১০ই আগষ্ঠ ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয়েছিলো তার স্বপ্নযাত্রা। তবে সে ম্যাচে ৯ বলে শূণ্য রান করেই সাজঘরে ফিরতে হয় তাকে। এখন পর্যন্ত তার ওডিআইতে রান ৪৭.৯০ গড়ে ৬১৩২ রান। ম্যাচ খেলেছেন ১৪৯ টি। যেখানে শতকের সংখ্যা ১৩ আর অর্ধশতক ৩৯ টি। ওডিআইতে তার সর্বচ্চো রান ১৪৮। ওডিআইতে হায়েস্ট ইভার স্ট্রাইক রেট শতকে তিনি ৩য়( প্রথম কোরি এন্ডারসন ও দ্বিতীয় রাইডার)
বল হাতেও কার্যকরী কিছু ভূমিকা রেখেছেন তিনি। মূলত পার্ট টাইম অফ স্পিন বল করে থাকেন তিনি। এখন পর্যন্ত দেখা পেয়েছেন ৩৭ টি উইকেট।

উইলিয়ামসনের টেস্ট ডেব্যুটাও হয়েছিলো ভারতের বিপক্ষে ৪ নভেম্বর ২০১০ এ। তার প্রথম টেস্টের প্রথম ইনিংসে করেছিলেন ২৯৯ বলে ১৩১ রান। অভিষেকে ম্যাচে টেস্ট শতকের দেখা পান এমন নিউজিল্যান্ডের প্লেয়ারদের মধ্যে তিনি অষ্টম।
টেস্টে তার ব্যাটিং এভারেজ ৫৩.৩৮। ৭২ ম্যাচ খেলে করেছেন ৬১৩৯ রান। যেখানে শতক ২০ আর অর্ধশতক ৩০ টি। টেস্টে তার সর্বোচ্চ স্কোর ২৪২* রান।
২০১৫ তে একই ক্যালেন্ডারে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন উইলিয়ামসন। ২০১৫ তে তার টেস্ট রান সংখ্যা ছিলো ১১৭২। এই পারফরম্যান্সের জন্য ২০১৫ এর আইসিসি ও ক্রিকবাজের ওয়ার্ল্ড টেস্ট ইলেভেনে যায়গা পান।
পার্ট টাইম বোলার হিসেবে পেয়েছেন ২৯ টি উইকেট।

টি-২০ ক্যারিয়ারে পদার্পণ করেছিলেন ২০১১ সালের ১৬ই অক্টোবর জিম্বাবুয়ের বিপক্ষে। ৫৭ ম্যাচ খেলে ৩১.৩৫ গড়ে তার রান ১৫০৫। অর্ধশতকের দেখা পেয়েছেন ৯ টি।
২০১৪-১৫ সিজনে তিনি নিউজিল্যান্ডের টি-২০ প্লেয়ার অব দ্য ইয়ার এ্যাওয়ার্ড পান।

তার সমৃদ্ধ এই ক্যারিয়ার আরোও উপরে উঠুক,এই প্রত্যাশায়-
শুভ জন্মদিন উইলিয়ামসন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 860 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।