Voice of SYLHET | logo

২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১০ই আগস্ট, ২০২২ ইং

ফিলিস্তিনের পূর্ব জেরজালেমে রাতের আধারে ঘরবাড়ি পোড়াচ্ছে ঈসরাঈল

প্রকাশিত : July 24, 2019, 17:46

ফিলিস্তিনের পূর্ব জেরজালেমে রাতের আধারে ঘরবাড়ি পোড়াচ্ছে ঈসরাঈল

পূর্ব জেরুজালেমের সীমান্তবর্তী ফিলিস্তিনি বসতি উচ্ছেদ করতে আদালতদের রুল জারির পর সোমবার ভোর রাতেই থেকে সুর বাহের গ্রামে বুল্ডোজার নিয়ে অবস্থান নেয় কয়েকশ’ ইসরাইলি সেনা ও পুলিশ। রাতের আঁধারে সামরিক সীমান্তবর্তী ঐ এলাকা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে দিতে থাকে তারা। বসবাসকারী ফিলিস্তিনিদের দাবি, ফিলিস্তিন কর্তৃপক্ষের অনুমতি নিয়েই সেখানে বসতি গড়েছেন তারা। ১৯৯৩ সালের অসলো চুক্তি অনুযায়ী সুর বাহেরের অন্তর্গত ওয়াদি আল হাম্মাস এলাকাটি ফিলিস্তিন ককর্তৃপক্ষ ও বেসামরিক নাগরিকদের নিয়ন্ত্রাণাধীন বলেও জানান তারা। নিরাপত্তার অজুহাতে তাদেরকে সেখান থেকে সরিয়ে দেয়া হচ্ছে বলেও অভিযোগ ফিলিস্তিনিদের।
১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ফিলিস্তিনি অধ্যুষিত গ্রামটি দখল করে নেয় ইসরাইল। চলতি বছরের জুনে নির্মাণ নিষেধাজ্ঞা অমান্য করে সেখানে বসতি নির্মাণের অভিযোগে বসবাসকারী ফিলিস্তিনিদের বিরুদ্ধে
রুল জারি করেন ইসরাইলের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে, ১৯ জুলাইয়ের মধ্যে অবৈধ স্থাপনা ধ্বংসেরও নির্দেশ দেয়া হয়।
সুর বাহের থেকে উচ্ছেদ না করতে ফিলিস্তিনিদের আপিল সত্ত্বেও ইসরাইলের আদালতের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন পররাষ্ট্র দফতর। বসতি ধ্বংসের অপরাধে ইসরাইলকে বিচারের মুখোমুখি করারও আহ্বান জানান তারা। একইসঙ্গে, এ বিষয়ে তদন্ত শুরু করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে আহ্বান জানানো হয়।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 756 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।