Voice of SYLHET | logo

২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ৭ই মে, ২০২১ ইং

প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই

প্রকাশিত : এপ্রিল ১০, ২০২১, ১৬:১৬

প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই

রিপোর্ট:প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ার আর নেই ।শনিবার দুপুরে রাজধানীর ইম্পালস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন দেশের বরেণ্য এ সাংবাদিক(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৭৫ বছর।

হাসান শাহরিয়ারের স্বজন ও দৈনিক ইত্তেফাকের ব্যুরো প্রধান হুমায়ুন রশীদ চৌধুরী জানান, সুনামগঞ্জেই তার লাশ দাফনের বিষয়ে পারিবারিকভাবে সিদ্ধান্ত হয়েছে। লাশ ঢাকা থেকে সুনামগঞ্জে নিয়ে আসা হবে বলে জানান তিনি।

করোনাভাইরাসে আক্রান্ত কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের এমেরিটাস প্রেসিডেন্ট ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি হাসান শাহরিয়ারকে শুক্রবার ইম্পালস হাসপাতালের আইসিইতে ভর্তি করা হয়।

হাসান শাহরিয়ার দৈনিক ইত্তেফাকের নির্বাহী সম্পাদক, দৈনিক ‘সানে’র সম্পাদক এবং পাকিস্তানের দৈনিক ডন পত্রিকার সিনিয়র রিপোর্টার ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাময়িকী ‘নিউজ উইক‘ সহ বিভিন্ন আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করেছেন। তিনি বৈদেশিক সাংবাদিক সংস্থা ওকাবের সভাপতি ছিলেন।

দুই মেয়াদে সিজেএ’র আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেছেন।

হাসান শাহরিয়ার সিলেটের কৃতি সন্তান সাংবাদিক মকবুল হোসেন চৌধুরীর কনিষ্ট পুত্র এবং আইনজীবী ও কলামিস্ট হোসেন তওফিক চৌধুরীর অনুজ। তার মূল বাড়ি সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বিন্নাকুলী গ্রামে। পিতা মকবুল হোসেন চৌধুরী অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, খেলাফত আন্দোলনের নেতা ও ভাষাসংগ্রামী ছিলেন। ঐতিহ্যবাহী সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা মকবুল হোসেন চৌধুরী ১৯৩৭ সালে আসাম ব্যবস্থাপক সভার সদস্য (এমএলএ) নির্বাচিত হন। তিনি ছিলেন বাংলাদেশের অন্যতম প্রাচীন পত্রিকা ‘যুগভেরী’র (১৯৩২) প্রথম সম্পাদক। সিলেটের ‘যুগবাণী’ (১৯২৫) ও কলকাতার দৈনিক ‘ছোলতান’ (১৯৩০) পত্রিকারও সম্পাদক ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 46 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website