Voice of SYLHET | logo

৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ | ২৩শে জুন, ২০২১ ইং

আগামী সপ্তাহে টিকাদান শুরু হবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

প্রকাশিত : জুন ০২, ২০২১, ১৪:৩৬

আগামী সপ্তাহে টিকাদান শুরু হবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

 

আগামী সপ্তাহ থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের মাঝে করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে। এসময় আবাসিক শিক্ষার্থীদের টিকাদান সম্পন্ন করে অনাবাসিক শিক্ষর্থীদের মাঝেও টিকা দেওয়া হবে। এরপর স্বাস্থবিধি মেনে সশরীরে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে বলে গতকাল সোমবার বহুপক্ষীয় ভার্চুয়াল সভায় এসব সিদ্ধান্ত হয়েছে।

সেশনজট নিরসনের লক্ষ্যে বিভিন্ন বিভাগের পাঠ্যসূচি ‘কাস্টমাইজড’ (জ্ঞানগত প্রয়োজনের নিরিখে অপরিহার্য অংশ) করা হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মাধ্যমে বিশ্ববিদ্যালয় খোলার পর কাস্টমাইজড সিলেবাসের ভিত্তিতে কোর্স ও ক্লাস কার্যক্রম পরিচালিত করার কথাও বলা হয়েছে।

 

বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন করছেন ছাত্রছাত্রীরা। এর পরিপ্রেক্ষিতে বহুপক্ষীয় ভার্চুয়াল সভার আয়োজন করে শিক্ষামন্ত্রণালয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এতে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনসহ শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, করোনাবিষয়ক জাতীয় কারিগরি কমিটির প্রধান, স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

জানা যায়, সভায় অনাবাসিক শিক্ষার্থীদের টিকা দেওয়ার প্রসঙ্গও আসে। কারণ একই ক্লাসরুমে পাশাপাশি বসে আবাসিক-অনাবাসিক উভয় শিক্ষার্থীরা ক্লাস করবেন। তখন নীতিনির্ধারণী পর্যায় থেকে বলা হয়, চীন ও রাশিয়াসহ অন্যসব উৎস থেকে আরও টিকা আসবে। সেগুলো এলে অগ্রাধিকার ভিত্তিতে অনাবাসিক শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে।

সূত্র আরও জানায়, চলতি সপ্তাহে টিকা দেওয়ার কাজ শুরুর সিদ্ধান্ত হয়। তবে প্রস্তুতি শেষ করতে না পারলে আগামী সপ্তাহে টিকা দেওয়ার কাজ শুরু করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে একজন উপাচার্য জানান, পরীক্ষার তারিখ ঘোষণার ক্ষেত্রে অন্তত ৭ কর্মদিবস সময় দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর ছাত্রছাত্রীদের ফরম পূরণ করা হবে অনলাইনে। কেউ পাওনাদি পরিশোধ না করলেও পরীক্ষা নেওয়ার ব্যাপারে শিক্ষামন্ত্রী অনুরোধ করেছেন। এ ক্ষেত্রে আর্থিক প্রয়োজন ইউজিসিকে অবহিত করার ব্যাপারেও সভায় আলোচনায় হয়।

 

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 27 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।

Design & Developed By : amdads.website