Voice of SYLHET | logo

২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৪ঠা ডিসেম্বর, ২০২২ ইং

দ্রুত শস্য শুকানোর প্রযুক্তির প্রদর্শনী হাবিপ্রবি’তে

প্রকাশিত : July 17, 2019, 11:48

দ্রুত শস্য শুকানোর প্রযুক্তির প্রদর্শনী হাবিপ্রবি’তে

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দুই পর্যায়ে দ্রুত শস্য শুকানোর বাণিজ্যিক সম্প্রসারণ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (১৭ জুলাই) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব রিসার্চ এন্ড ট্রেডিং এর পরিচালক অধ্যাপক ড. মো. তরিকুল ইসলামের সভাপতিত্বে প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, কৃষি অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস।

বিশেষ অতিথি ছিলেন- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. বি কে বালা, কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়াইস কবির ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. মো. ফজলুল হক।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস গবেষণার সার্বিক উন্নয়ন কামনা করে বলেন, এই প্রযুক্তি দিয়ে কম সময়ে ও কম খরচে অধিক ভুট্টা শুকানো যাবে। বাণিজ্যিকভাবে কাজ শুরু হলে আমাদের কৃষক থেকে শুরু করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি উৎপাদিত শস্য হচ্ছে ধান। তাই শুধু ভুট্টা নয়, ধানসহ অন্যান্য শস্য শুকানো যায় কিনা তা নিয়ে গবেষণায় সংশ্লিষ্টদের কাজ করতে হবে।

গবেষণার সার্বিক দিক নিয়ে উপস্থাপনা করেন হাবিপ্রবি’র ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান ও প্রধান তদন্তকারী অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন সরকার।

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গবেষক ও কর্মকর্তা, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক ও কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষার্থী, বিভিন্ন জেলা থেকে আগত কৃষক, ব্যবসায়ী, ওয়ার্কশপের ইঞ্জিনিয়ার ও বিশ্ববিদ্যালয়ের কর্মচারীবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 617 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।