Voice of SYLHET | logo

১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২২ ইং

আলোয় আলো’আলো ছড়াবে চা বাগানে

প্রকাশিত : November 25, 2019, 23:23

আলোয় আলো’আলো ছড়াবে চা বাগানে

 

শ্রীমঙ্গল প্রতিনিধি ::শৃমঙ্গলের চা বাগানে এখনও শিক্ষার আলো সে ভাবে পৌঁছাতে পারে নি।
মৌলভীবাজারের বিভিন্ন চা বাগান ও হাওর পাড়ের শিশুদের শিক্ষা ও সম্মানজনক জীবিকা নিশ্চিত করার জন্য কাজ করবে ‘আলোয় আলো’ প্রকল্প।

এই কাজে অর্থায়ন করবে চাইল্ড ফান্ড কোরিয়া। স্থানীয় চার পার্টনার হিসেবে ব্রেকিং দ্য সাইলেন্স, ইন্সটিটিউট অফ ডেভেলপমেন্ট এ্যাফেয়ার্স- আইডিয়া, মাল্টিপারপাস সোসিও ইকোনমিক ডেভেলপমেন্ট এসোসিয়েশন (এম.সি.ই.ডি.এ) ও প্রচেষ্টা এর সহযোগিতায় এডুকো পাঁচ বছর মেয়াদি এ প্রকল্প বাস্তবায়ন করতে যাচ্ছে।

সোমবার সকাল ১০টায় শ্রীমঙ্গল উপজেলার ব্র্যাক লানিং সেন্টারে আলোয় আলো প্রকল্প অবহিতকরণ সভায় বিষয়টি জানানো হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মৌলভীবাজার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মল্লিকা দে।এডুকোর কান্ট্রি ডিরেক্টর জনি এম সরকারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, মৌলভীবাজার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোসাদ্দেক হোসেন।

এসময় বক্তব্য রাখেন- এডুকো বাংলাদেশ এর হেড অফ অপারেসন্স রঞ্জন জেপি রোজারিও, আলোয় আলো প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শরিফুল আলম, ব্রেকিং দ্যা সাইলেন্স এর প্রোগ্রাম এন্ড প্লানিং ডিরেক্টর জাহিদুল ইসলাম, এমসিডার প্রধান নিবার্হী তহিরুল ইসলাম মিলন, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমেদ প্রমুখ।

আলোয় আলো প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শরিফুল আলম বলেন, ‘পাঁচ বছর মেয়াদি এই প্রকল্প মাধ্যমে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলায় চা বাগান ও হাওর এলাকার শিশুদের শিক্ষা ও সম্মানজনক জীবিকা নিশ্চিত করা ‘আলোয় আলো’ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। এখানকার ৩০টি চা বাগান ও দুইটি হাওর এলাকার প্রায় ১৯,৭৬৪ পরিবার এই প্রকল্পের অন্তর্ভুক্ত।’

‘এই অঞ্চলগুলোতে প্রকল্পটি মানসম্মত শিক্ষা প্রদান, অপুষ্টি দূরীকরণ, পানিবাহিত রোগ নির্গমন, শিশুর সুরক্ষা এবং সুপেয় পানি এবং পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা নিশ্চিত করণসহ অন্যান্য স্থানীয় সমস্যার মোকাবেলায় কাজ করে যাবে। স্থানীয় এবং জাতীয় পর্যায়ে সরকার এবং চা বাগান কর্তৃপক্ষদের সাথে সহযোগ জোরদার করার মাধ্যমে প্রকল্পটি এই অংশে বিভিন্ন সরকারি পরিসেবা নিশ্চিত করবে।’

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 198 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।