Voice of SYLHET | logo

১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জানুয়ারি, ২০২২ ইং

ফখরুল ইসলাম স্মরণে ফ্রি আলোকচিত্র কর্মশালা ও স্মরণসভা অনুষ্ঠিত

প্রকাশিত : November 22, 2019, 21:54

ফখরুল ইসলাম স্মরণে ফ্রি আলোকচিত্র কর্মশালা ও স্মরণসভা অনুষ্ঠিত

 

সিলেটের ফটোগ্রাফি শিক্ষার প্রতিষ্ঠান ফোকাস অ্যাকাডেমির আয়োজনে নগরের কীনব্রিজ সংগ্ন সারদা হলের কথাকলি মহড়া কক্ষে আলোকচিত্রী ফখরুল ইসলাম স্মরণে বিনামূল্যে আলোকচিত্রী কর্মশালা ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকেলে তিনটায় আলোকচিত্রী কর্মশালা ও সন্ধ্যায় স্মরণসভা অনুষ্ঠিত হয়। বিকেল তিনটায় শুরু হওয়া আলোকচিত্রী কর্মশালায় আলোকচিত্রীদের বিভিন্ন দিক নির্দেশনা দেন ফোকাস অ্যাকাডেমির পরিচালক এনামুল হক এনাম। কর্মশালায় ফটোসাংবাদিকতা নিয়ে বিভিন্ন দিক নির্দেশনা দেন প্রথম আলোর আলোকচিত্রী আনিস মাহমুদ। কর্মশালায় অংশ নেন ৩০ জন শিক্ষার্থী।

কর্মশালায় শেষে অনুষ্ঠিত হয় স্মরণসভা। প্রয়াত আলোকচিত্রীকে নিয়ে স্মৃতিচারণ করেন তাঁর পরিবারের সদস্য ও অতিথিরা। সভায় বক্তরা প্রয়াত আলোকচিত্রী ফখরুল ইসলামকে স্মরণ করে বলেন, তিনি ছিলেন আলো ছায়ার কারিগর। গুণি আলোকচিত্রী শিল্পী হিসেব সিলেট তথা বাংলাদেশে সুপরিচিত ছিলেন। ক্যামেরার মাধ্যমে তিনি তুলে ধরেছেন সমাজের নানান চিত্র। ক্যামেরা এঁকেছেন মানুষের জীবনের গল্প।

সভায় উপস্থিত ছিলেন, সিলেট ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি ফরিদ আহমদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অরিন্দম দত্ত চন্দন, কথাকলি সিলেটের সভাপতি শামসুল বাসিত শেরো, সাংস্কৃতিক সংগঠক নিরঞ্জন দাশ টুকু, আলোকচিত্রী আবদুল মোনায়েম, বাপ্পি ত্রিবেদী, লোকমান আহমদ, প্রয়াত আলোকচিত্রী ফখরুল ইসলামের স্ত্রী ইলোরা আজিজ ও একমাত্র মেয়ে যাহরা ফখরুল মেহজাবিন রাইসা। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফাতেমা রশীদ সাবা।

আলোকচিত্রী ফখরুল ইসলামের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে শোক প্রকাশ করতে কর্মশালায় অংশগ্রহণকারী সকলেই কালো পোশাক পরে নির্ধারিত সময়ের আধঘন্টা পূর্বে অনুষ্ঠান স্থলে উপস্থিত হন।

প্রয়াত আলোকচিত্রী ফখরুল ইসলাম ২০১৭ সালের ১৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। তিনি সিলেট ফটোগ্রাফিক সোসাইটি (এসপিএস) এর সাবেক সভাপতি, জৈন্তা ডিগ্রী কলেজের প্রভাষক ও কথাকলি সিলেটের সদস্য ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 173 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।