Voice of SYLHET | logo

৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২১শে জানুয়ারি, ২০২২ ইং

আড়াই শ কেজির শাপলা মাছ

প্রকাশিত : November 16, 2019, 22:58

আড়াই শ কেজির শাপলা মাছ

নিউজ ডেস্কঃ

কিশোরগঞ্জের ভৈরবের পলতাকান্দা এলাকার মেঘনা নৈশ মৎস্য আড়তে আড়াই শ কেজি ওজনের একটি শাপলা মাছ বিক্রির জন্য এনেছেন মালেক মিয়া নামের এক জেলে। বিশাল আকৃতির এই মাছটি দেখতে মুহূর্তের মাঝে শত শত উৎসুক মানুষের জটলা তৈরি হয়।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার মঈনপুর এলাকার জেলে মালেক মিয়া জানান, শনিবার সন্ধ্যায় সহযোগীদের নিয়ে প্রতিদিনের মতো মেঘনা নদীতে মাছ শিকারে যান। জাল ফেলে নদী থেকে ওঠাতে গিয়ে অনেক ওজন টের পেয়ে অন্যদের সহায়তায় জাল টেনে তুলে এই বিশাল মাছটি দেখতে পাই।

৪০০ টাকা দরে মাছটি এক লাখ টাকায় বিক্রি হবে বলে আশা প্রকাশ করে মালেক মিয়া বলেন, এই বিশাল মাছটির একক কোনো ক্রেতা না পাওয়ায় কেটে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মাছটির বিষয়ে জানতে চাইলে ভৈরবের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান জানান, মাছটির স্থানীয় নাম পানপাতা, হাউস, সানকুস, চিত্রা হাউস ইত্যাদি। এর ইংরেজি নাম Sting ray fish । আর বৈজ্ঞানিক নাম Himantura uarnak।

তিনি আরও জানান, এটি সাধারণত উপকূলীয় নদী ও মোহনায় পাওয়া যায়। তবে দেশের বড় বড় নদীগুলোতেও এদের প্রজাতি রয়েছে। প্রাপ্ত বয়স্ক অবস্থায় এর সর্বোচ্চ দৈর্ঘ্য ২০০ সেমি হয়ে থাকে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 200 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।