Voice of SYLHET | logo

১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জানুয়ারি, ২০২২ ইং

নতুন আইনেই কি রাজধানীর রাস্তা ফাঁকা!

প্রকাশিত : November 16, 2019, 10:22

নতুন আইনেই কি রাজধানীর রাস্তা ফাঁকা!

  • রাস্তা একদম ফাঁকা( ছবি ভয়েস অব সিলেট)

নিউজ ডেস্কঃ

নতুন সড়ক আইন কার্যকর হওয়ায় শুক্রবার সকাল থেকে রাজধানীর রাস্তায় গাড়ি চলাচলের সংখ্যা কিছুটা কম লক্ষ্য করা গেছে। জরিমানার ভয় বা ছুটির দিন হওয়ার কারণে এমন হতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা। ধারণা করা হচ্ছে, নতুন আইনের প্রভাব পুরোপুরি বোঝা যাবে আগামী রোববার থেকে অফিস-আদালতের কার্যক্রম শুরুর পর।
ট্রাফিক সূত্র জানায়, উদাসীনভাবে বা বেপরোয়া গতিতে গাড়ি চালানোর সুযোগ আর থাকছে না। নিয়ম মেনেই রাজধানীসহ দেশের সব রাস্তায় চালাতে হবে গাড়ি। এটা দেখার জন্য সতর্ক অবস্থানে রয়েছে ট্রাফিক পুলিশ। আইনের লঙ্ঘন দেখলেই জরিমানা বা মামলায় কোনো গড়িমসি করা হবে না।

নতুন আইন কার্যকর হলে রাস্তায় শৃঙ্খলা ফিরে আসবে এবং দুর্ঘটনা রোধ হবে বলে মনে করেন ট্রাফিক পুলিশ, পথচারী, গাড়ির চালক ও যাত্রীরা।

কয়েকজন যাত্রী জানান, আসলে নতুন আইনের কারণেই আজ রাস্তায় গাড়ি বা যাত্রীর সংখ্যা কম, সেটা বলা ঠিক হবে না। কারণ শুক্রবার এমনই থাকে রাজধানীর সড়কগুলো। নতুন আইনের কারণে রাস্তায় অনেকটা শৃঙ্খলা ফিরে আসবে। আইন প্রণয়নের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, নতুন সড়ক পরিবহন আইনের বেশির ভাগ ধারার জরিমানা ১০ থেকে ৫০ গুণ বাড়ানো হয়েছে। আবার কিছু কিছু ধারায় তা এক হাজার গুণ বেড়েছে।

ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (ট্রাফিক উত্তর) আবদুর রাজ্জাক বলেন, এরই মধ্যে নতুন আইনের প্রয়োগ নিয়ে দিকনির্দেশনা দেয়া হয়েছে। জনসচেতনতা বাড়াতে লিফলেট তৈরি করা হচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমানে ট্রাফিক পুলিশ রাস্তায় ডিজিটাল ডিভাইসের সাহায্যে মামলা করে থাকেন। নতুন আইনে জরিমানা বেশি হওয়ার কারনে তা ওই ডিভাইসের সফটওয়্যারে ধরছে না। এ জন্য কাগজের স্লিপের মাধ্যমে নতুন আইনে মামলা করা হবে। সফটওয়্যার হালনাগাদ করতে মাসখানেক সময় লাগতে পারে।

সড়কে নতুন আইনের কারণে কী গাড়ির সংখ্যা কম জানতে চাইলে বিমানবন্দর পুলিশ বক্সে দায়িত্বরত সার্জেন্ট রবিউল ইসলাম বলেন, আসলে এটা সঠিক বলা যাবে না। কারণ আজ শুক্রবার এমনিতেই গাড়ির সংখ্যা কম। সেটা বোঝা যাবে রোববার থেকে।

তিনি আরো বলেন, নতুন আইনের কারণে এখন সবাই সচেতন হয়ে গাড়ি চালাবেন। ফলে সড়কে অনেক শৃঙ্খলা ফিরে আসবে।

রামপুরা জোনের সার্জেন্ট সাজ্জাদ হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন, আইনের প্রভাব গণপরিবহনে তেমন না পড়লেও প্রাইভেট গাড়িগুলোতে কিছুটা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে রাস্তায় মোটরসাইকেল খুব কম দেখা যাচ্ছে। তাছাড়া আজ শুক্রবার রাস্তায় গাড়ির চাপ এমনিতেই কম থাকে।

তিনি আরো বলেন, এখনো পুরোপুরি নির্দেশনা আমাদের হাতে পৌঁছায়নি। প্রশিক্ষণের পর আমরা পুরোপুরি নির্দেশনা নিয়ে রাস্তায় কাজ করতে পারবো।

শুক্রবার রাজধানীর শাহবাগ, মৎস্যভবন, পল্টন, ফার্মগেট ও বিজয়নগর এলাকা ঘুরে দেখা যায় অন্যান্য সাপ্তাহিক ছুটির দিনের মতোই যান চলাচল স্বাভাবিক ছিল। কোথাও যানজট লক্ষ্য করা যায়নি।

এ বিষয়ে পল্টন মোড়ে দায়িত্বরত শাহবাগ জনের ট্রাফিক সার্জেন্ট মাসুদুর রহমান জানান, নতুন আইনের প্রভাব এখনো তেমন দেখা যায়নি। অন্যান্য ছুটির দিনের মতোই যান চলাচল স্বাভাবিক রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 155 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।