Voice of SYLHET | logo

১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২২ ইং

ব্রিটিশ আমলের রেলপথ: আখাউড়া-সিলেটে ঝুঁকিপূর্ণ ১৩টি সেতু

প্রকাশিত : November 15, 2019, 18:50

ব্রিটিশ আমলের রেলপথ: আখাউড়া-সিলেটে ঝুঁকিপূর্ণ ১৩টি সেতু

নিজেস্ব প্রতিবেদকঃ

আখাউড়া-সিলেট রেল সেকশনে জরাজীর্ণ হয়ে পড়া রেলপথসহ ১৩টি ঝুঁকিপূর্ণ রেলসেতু রয়েছে। যার জন্য এই সেকশনে প্রায়ই দূর্ঘটনা ঘটছে। বিগত ৮ মাসে এই সেকশনে ঘটেছে অন্তত ১১টি দূর্ঘটনা। অতি ঝুঁকিপূর্ণ সেতুগুলোর কারণে দূর্ঘটনার আশংকা থাকায় ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন যাত্রীরা।

রেলওয়ের প্রকৌশল শাখা জানায়, সিলেট-আখাউড়া সেকশনে পূর্বে ট্রেনের গতি ৭০-৮০ কিলোমিটার ছিল কিন্তু বর্তমানে ৪০ কিলোমিটার গতিতে চালাতে হচ্ছে ট্রেন। সিলেট-আখাউড়া সেকশনের অতি ঝুঁকিপূর্ণ সেতুগুলোর মধ্যে রয়েছে শমশেরনগর-টিলাগাঁও সেকশনের ২০০ নম্বর সেতু, শ্রীমঙ্গল-ভানুগাছ সেকশনের ১৫৭ নম্বর সেতু, সাতগাঁও-শ্রীমঙ্গল সেকশনের ১৪১ নম্বর সেতু, মনতলা-ইটাখোলা সেকশনের ৫৬ নম্বর সেতু, মাইজগাঁও-ভাটেরাবাজার সেকশনের ২৯ নম্বর সেতু, কুলাউড়া-বরমচাল সেকশনের ৫ ও ৭ নম্বর সেতু, মোগলাবাজার-মাইজগাঁও সেকশনের ৪৩, ৪৫ ও ৪৭ নম্বর সেতু। কিন্তু এই মুহূর্তে সেতুগুলো সংস্কারের কোনো প্রকল্প না থাকায় সংস্কারের কোন সম্ভাবনা নেই।

তবে নাম প্রকাশ না করার শর্তে প্রকৌশল শাখার সূত্র জানায়, আখাউড়া-সিলেট রেলপথের ১৭৯ কিলোমিটারের মধ্যে ১৩টি সেতুই ঝুঁকিপূর্ণ । এসব সেতুর ওপর ট্রেন পারাপারে ‘ডেড স্টপ’ (সেতুর আগে ট্রেন থেমে যাবে, এরপর ৫ কিলোমিটার গতিতে চলা শুরু করবে) ঘোষণা করা হয়েছে।

২০১৮ এর ২৯ মার্চ হবিগঞ্জের মাধবপুর উপজেলার ইটাখোলা এলাকার ৫৬ নম্বর সেতু বৃষ্টির পর মাটি সরে যায়। এতে রেল যোগাযোগ কয়েক ঘণ্টা বন্ধ থাকে। তারপর থেকে ওই সেতুটিতে ডেড স্টপ দিয়েই চালানো হচ্ছে ট্রেন।

সিলেট রেলওয়ে স্টেশনে কর্মরত এক প্রকৌশলী নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘এই সেকশনের বেশিরভাগ সেতুই ঝুঁকিপূর্ণ।

এর মধ্যে মাইজগাঁও-ভাটেরাবাজার সেকশনের ২৯ নম্বর সেতুতে ‘ডেড স্টপ’ জারি করা হয়েছে। ’
জানা যায়, আখাউড়া-সিলেট রেল সেকশনে রেল যোগাযোগ চালু হয় ব্রিটিশ আমলে। ওই সময়ে রেলের জন্য যে লাইন নির্মাণ করা হয়, সেই পথ দিয়েই এখনও চলছে দেশের পূর্বাঞ্চলের রেলপথ। কিন্তু এ রেলপথে বড় ধরনের কোন সংস্কার করা হয়নি। যখনই দূর্ঘটনা ঘটে তখনই সংস্কারের তোড়জোড় দেখা যায়। কিছুদিন পর তা স্তিমিত হয়ে যায়।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 174 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।