Voice of SYLHET | logo

১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২২ ইং

মুরসিকে রাষ্ট্রীয় অনুমোদনে হত্যা করা হয়েছে: জাতিসংঘের বিশেষজ্ঞ দল

প্রকাশিত : November 09, 2019, 17:05

মুরসিকে রাষ্ট্রীয় অনুমোদনে হত্যা করা হয়েছে: জাতিসংঘের বিশেষজ্ঞ দল

মোজাফ্ফর হোসেন:

জাতিসংঘের একটি স্বাধীন তদন্ত দল মিশরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে জুনে রাষ্ট্রীয় পরিকল্পনার অংশ হিসেবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে।

মিশরের তরা প্রিজন কমপ্লেক্স বন্দি থাকাকালীন মুরসিকে বর্বর অবস্থায় বন্দি রাখা হয়েছিল উল্লেখ করে বিবৃতি দিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশন। বিবৃতিতে বলা হয়, ‘বিশেষত কারাগারে পাঁচ বছর বন্দি থাকাকালীন মুরসির অবস্থা একভাবেই বর্ণনা করা যায় আর তা হল বর্বর।’

মিশরীয় প্রশাসন শুক্রবার প্রকাশিত জাতিসংঘ তদন্ত প্যানেলের অনুসন্ধানের ব্যাপারে এখনও কোন মন্তব্য করেনি বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

কারাগারে চিকিৎসা অবহেলার কারণে হাজার হাজার বন্দিকে গুরুতর স্বাস্থ্যঝুঁকির মুখোমুখি হচ্ছেন বলে জানান জাতিসংঘ বিশেষজ্ঞদের স্বাধীন প্যানেল।

বিস্তৃত দমপীড়ন: ২০১৪ সালে প্রেসিডেন্ট পদে আরোহণের পর থেকে সিসি সরকার হাজারো ইসলামিস্ট, সেকুলারিস্ট, ব্লগার এবং কৌতুক অভিনেতাদের ওপর দমনপীড়ন শুরু করে।

মুরসি ২০১৩ সালে ক্ষমতা গ্রহণের অশান্ত এক বছরের মধ্যই মিশরের তৎকালীন সেনাপ্রধান অাব্দেল ফাত্তাহ সিসি তাকে ক্ষমতাচ্যুত করেন। মুরসি বর্তমানে নিষিদ্ধঘোষিত সংগঠন মুসলিম ব্রাদারহুডের নেতা ছিলেন।

মিশরের ইতিহাসে গণতান্ত্রকিভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মুরসি চলতি বছরের ১৭ জুন আদালতে শুনানি চলাকালীন সময়ে কাঠগড়ায় মৃত্যুবরণ করেন। তিনি ও আইনজ্ঞরা এ বিচারকে ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ হিসেবে বলে আসছিলেন।

সূত্র: আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 164 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।