Voice of SYLHET | logo

১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০২২ ইং

সড়ক পরিবহন আইন নমনীয় করার দাবি সিলেট জেলা অটোরিক্সা শ্রমিকদের

প্রকাশিত : November 05, 2019, 00:02

সড়ক পরিবহন আইন নমনীয় করার দাবি সিলেট জেলা অটোরিক্সা শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক:

সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং-৭০৭ এর অন্তর্ভূক্ত মুক্তিযোদ্ধা উপ-পরিষদের উদ্যোগে সড়ক পরিবহন আইন ২০১৮ এর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি বিষয়ে করণীয় সংক্রান্ত এক  সচেতনতা মূলক আলোচনা ও শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।  গতকাল ৩ নভেম্বর রাত ৮টায় সিলেট নগরীর টুকেরবাজারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
মুক্তিযোদ্ধা উপ-পরিষদের সহ-সভাপতি আব্দুল হামিদের সভাপতিত্বে সহ-সম্পাদক মিজান আহমদের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা সিএনজি চালিত অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন রেজি নং-৭০৭ এর কার্যকরী কমিটির সভাপতি জাকারিয়া আহমদ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, অর্থ সম্পাদক মো. মামুনুর রশিদ মামুন, জেলা কমিটির সদস্য এম.বরকত আলী, মো. এমাদ উদ্দিন, মুক্তিযোদ্ধা উপ-পরিষদের সাধারণ সম্পাদক মো. সিবলি আহমদ, সহ-সভাপতি তোফায়েল, সাংগঠনিক সম্পাদক ইউসুফ আলী, সহ-সাংগঠনিক সম্পাদক ছালেহ আহমদ, সদস্য নেছার আহমদ, ছমির আলী, আবু তালিব, আলমগীর, কালা মিয়া, আল-আমিন, শরীফ মিয়া, পরিমল চক্রবর্তী, তিতাশ খান প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে জাকারিয়া আহমদ বলেন, সড়ক পরিবহণ আইন ২০১৮ বিভিন্ন ধারা শ্রমিকদের পক্ষে নয়। এই আইনে শ্রমিকদের স্বার্থ বিবেচনা করা দরকার।
তিনি বলেন, আইন কঠোর করে শাস্তি বাড়িয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব নয়। তবে শেষে কোনো ধরনের পরিবর্তন ছাড়াই নতুন সড়ক পরিবহন আইনটি ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে। এতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঘটনার মামলায় শাস্তি বাড়িয়ে ৫ লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে, এসব মামলা হবে জামিন অযোগ্য।
নতুন আইনে শুরু থেকে আপত্তি জানিয়ে আসা সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে সংশোধনের কিছু প্রস্তাব দেয়।
আইন কঠোর করলে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমবে বলে যারা মনে করছেন, তাদের সঙ্গে ভিন্নমত জানান নেতৃবৃন্দ। দুর্ঘটনায় মৃত্যু হত্যাকাণ্ড নয়। দুর্ঘটনা দুর্ঘটনাই। দুর্ঘটনায় শুধু যাত্রী বা পথচারী নিহত হয় না, চালক বা শ্রমিকও নিহত হন। চালক বা শ্রমিকের কারণে যদি দুর্ঘটনা ঘটে তার দায়ভার চালক ও শ্রমিকের।
আইন অনুযায়ী তাদের সাজা হবে। অন্য কারণে দুর্ঘটনার দায়ভার তারা নেবে কেন?” তিনি বলেন, “এসব রায় সড়কে কতটা শৃঙ্খলা ফিরিয়ে আনবে, তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। শুধু শাস্তির ভয় দেখিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব না। “এই আইনে মালিক-শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে অনেকগুলো ধারা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 195 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।