Voice of SYLHET | logo

১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে মে, ২০২২ ইং

পরিবেশবাদী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জলবায়ু কর্মী থানবার্গের

প্রকাশিত : October 30, 2019, 22:20

পরিবেশবাদী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জলবায়ু কর্মী থানবার্গের

সুইডেনের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ একটি পরিবেশবাদী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন।

মঙ্গলবার এক ইনস্টাগ্রাম বিবৃতিতে তিনি জানিয়েছেন, জলবায়ু আন্দোলনের জন্য পুরস্কার নয়, প্রয়োজন ক্ষমতায় থাকা মানুষের বিজ্ঞানের কথা শোনা। খবর দ্য গার্ডিয়ানের।

মাত্র ১৬ বছর বয়সে গ্রেটা থানবার্গ বিশ্বে চলমান জলবায়ু আন্দোলনের নেতায় পরিণত হয়েছেন। ২০১৮ সালের আগস্টে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্লাকার্ড নিয়ে অবস্থান নিয়ে আলোচনায় আসেন তিনি। ওই প্লাকার্ডে লেখা ছিল, ‘জলবায়ুর জন্য স্কুলে ধর্মঘট।’

এই কিশোর জলবায়ু আন্দোলনকর্মীর ডাকে ‘ফ্রাইডেজ ফর ফিউচার’ কর্মসূচিতে সাড়া দিয়েছেন বিশ্বের কয়েক লাখ মানুষ। সম্প্রতি একটি আঞ্চলিক আন্তঃসংসদীয় সহযোগিতা সংস্থা নরডিক কাউন্সিল স্টকহোমে তাকে একটি সম্মাননা দেয়।

সুইডেন ও নরওয়তে তার ভূমিকার জন্য সংস্থাটির বার্ষিক পরিবেশ পুরস্কার তাকে প্রদান করার ঘোষণা দেয়া হয়। কিন্তু এই ঘোষণার পর গ্রেটা থানবার্গের এক প্রতিনিধি জানিয়েছেন, কিশোর আন্দোলনকর্মী এই পুরস্কার গ্রহণ করবেন না। এই পুরস্কারের অর্থমূল্য প্রায় ৫২ হাজার ডলার।

যুক্তরাষ্ট্রে অবস্থানরত গ্রেটা এই বিষয়ে ইনস্টাগ্রামে নিজের বক্তব্য পোস্ট করেছেন। তিনি লিখেছেন, জলবায়ু আন্দোলনের আর কোনো পুরস্কারের প্রয়োজন নেই। আমাদের যা প্রয়োজন তা হল, আমাদের রাজনীতিবিদ ও ক্ষমতায় থাকা মানুষ যেন বর্তমান ও প্রাপ্ত সবচেয়ে ভালো বিজ্ঞানের কথা শোনেন।

নরডিক কাউন্সিল তাকে এই পুরস্কারের জন্য মনোনয়ন করাকে ‘বড় সম্মান’ উল্লেখ করলেও সংস্থাটির সমালোচনা করতে ছাড়েননি গ্রেটা। জলবায়ু ইস্যুতে নরডিক দেশগুলোর ভূমিকার সমালোচনা করেন তিনি।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 227 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।