Voice of SYLHET | logo

১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০২২ ইং

বার্সেলোনা রণক্ষেত্র

প্রকাশিত : October 20, 2019, 07:07

বার্সেলোনা রণক্ষেত্র

দেশদ্রোহিতার অভিযোগে স্বাধীনতাকামী নেতাদের কারাদণ্ড দেয়ার প্রতিবাদে কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনায় বিক্ষোভ প্রদর্শন করছে লাখ লাখ মানুষ। শুক্রবার (১৮ অক্টোবর) রাতে পাঁচ লাখ ২৫ হাজার লোকের ওই বিশাল বিক্ষোভের এক পর্যায়ে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়ে স্বাধীনতাকামীরা। 

সংঘর্ষের সময় পুলিশকে লক্ষ্য করে আতশবাজি ও ইট-পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। জবাবে পুলিশও টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। দুই পক্ষের এমন সংঘর্ষে যথারীতি রণক্ষেত্রে পরিণত হয় নগরীর কেন্দ্রস্থলটি।

এ ঘটনায় পুলিশসহ প্রায় ২ শতাধিক লোক আহত হয়েছে যার মধ্যে মারাত্মক অবস্থার শিকার প্রায় ৩৫ জন বিক্ষোভকারী বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে স্পেনের এ প্রদেশটির কর্তৃপক্ষ। পাশাপাশি ১০৭টি পুলিশের গাড়ি ভাঙচুর এবং রাস্তার ৮০০ ডাস্টবিন আগুনে জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। এ সময় পুলিশ ১২৮ জন স্বাধীনতাকামীকে গ্রেপ্তার করে নিয়ে যায়।

এর আগে গত সোমবার স্পেনের একটি আদালত দেশদ্রোহিতার অভিযোগে ৯ জন স্বাধীনতাকামীকে কারাদণ্ডের সাজা দেয়। তাদের বিরুদ্ধে দুই বছর অগে স্বাধীনতার ডাক দিয়ে ব্যর্থ হওয়া এবং বার্সেলোনায় পরপর পঞ্চম দিনের মতো বিক্ষোভ করার অভিযোগ রয়েছে। এ ঘটনার প্রেক্ষিতেই শুক্রবার সেখানকার অবস্থার অবনতি ঘটে।

পুলিশ জানায়, প্রায় সোয়া ৫ লাখ লোক বার্সেলোনায় বিক্ষোভ-সমাবেশ করে শুক্রবার। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাথর ও আতশবাজি ছুঁড়ে মারে। গত সোমবারের পর এটাই ছিল সবচেয়ে বড় গণবিক্ষোভ। যাতে এখন পর্যন্ত সব মিলিয়ে পাঁচ শতাধিক লোক আহত হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 270 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।