Voice of SYLHET | logo

৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জানুয়ারি, ২০২২ ইং

জাবিতে ভিসিপন্থীদের মৌনমিছিল; ভিসি বিরোধীদের বিক্ষোভ

প্রকাশিত : October 16, 2019, 23:09

জাবিতে ভিসিপন্থীদের মৌনমিছিল; ভিসি বিরোধীদের বিক্ষোভ

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে চলমান আন্দোলনকে ‘ষড়যন্ত্রমূলক ও ভিত্তিহীন’ দাবি করে মৌন মিছিল ও সংহতি সমাবেশ করেছে উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। অপরদিকে উপাচর্যের অপসারন দাবিতে বিক্ষোভ মিছিল করেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে মৌন মিছিল শুরু করেন ভিসিপন্থীরা। এসময় প্রায় চার শতাধিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারি মিছিলে অংশগ্রহন করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্র্ণ সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সংহতি সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

সমাবেশে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ‘উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির কল্পিত অভিযোগ এনে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করা হচ্ছে’ বলে দাবি করেন।

এসময় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, ‘প্রয়োজনের তাগিদেই গণজাগরণের সৃষ্টি হয়। আজকে এখানে তা স্পষ্ট লক্ষ্য করা যাচ্ছে। আজকে শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের একাত্বতাই প্রমাণ করে উপাচার্যের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তা একটি স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়। আমরা এই ষড়যন্ত্রের তীব্র নিন্দা জানাচ্ছি।’

অপরদিকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলন অব্যাহত রেখেছে ভিসিবিরোধী শিক্ষক-শিক্ষার্থীরা। দুপুরে সমাজবিজ্ঞান অনুষদের সামনে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুরাদ চত্ত্বরে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশের মধ্যদিয়ে শেষ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের প্রচার ও প্রকাশনা সম্পাদক মারুফ মোজাম্মেলের সঞ্চালনায় দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া বলেন, ‘এমন দুর্নীতিবাজ উপাচার্যের স্বপদে বহাল থাকার কোনো নৈতিক অধিকার নেই। তিনি স্পষ্টভাবে আর্থিক কেলেঙ্কারির সাথে যুক্ত। উপাচার্যের এখন নতুন করে দলভারি করে নিজেকে নির্দোষ প্রমাণের চেষ্টা না করে এই অভিযোগের তদন্ত করুন।’

ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মোহাম্মদ বলেন, ‘বর্তমান উপাচার্য স্বৈরাচারের এমন দৃষ্টান্ত স্থাপন করেছে যা পূর্বের সব সীমা অতিক্রম করেছে। আমরা এই অযোগ্য উপাচার্যকে আর দেখতে চাই না। জাহাঙ্গীরনগর কখনো কোনো অপদার্থ, স্বেচ্ছাচারী ও দুর্নীতিবাজ উপাচার্যকে মেনে নেয় নি আর এখনও মেনে নিবে না।’

সমাবেশ হতে আন্দোলনের অংশ হিসেবে বৃহস্পতিবার দুপুরে সংহতি সমাবেশ এবং ১৯ অক্টোবর মশাল মিছিলের ঘোষণা দেওয়া হয়।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 177 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।