Voice of SYLHET | logo

১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০২২ ইং

বাংলাদেশ বনাম ভারতঃম্যাচ আলোচনা

প্রকাশিত : October 15, 2019, 17:08

বাংলাদেশ বনাম ভারতঃম্যাচ আলোচনা

শেখ রিদওয়ান হোসাইন:

এশিয়ান গেমস ও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আজ স্বাগতিক ভারতের মুখোমুখি হবে জামাল ভুঁইয়ারা।আজ রাত ৮টায় ভারতীয় ফুটবলের মক্কা খ্যাত কলকাতার সল্টলেক যুব ভারতীয় স্টোডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল।

‘ই’গ্রুপে আফগানিস্তান ও কাতারের সাথে দুটি ম্যাচই হেরে শূন্য পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ওমানের কাছে ২-১ গোলে হার এশিয়ার অন্যতম পরাশক্তি কাতারের সাথে ড্র গোলে ড্র করে এক পয়েন্ট নিয়ে ৪র্থ স্থানে আছে ভারত।

এই ম্যাচ সম্পর্কে বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘ঘরের মাঠে চাপটা বেশি ভারতেরই। কারণ ম্যাচটা ওদের জিততে হবে। প্রতিবেশী দেশের বিপক্ষে এই ফুটবল ম্যাচটা আমরা হারতে চাই না। ম্যাচে কড়া ট্যাকল, ধাক্কাধাক্কি হবেই। আমাদের দলে অনূর্ধ্ব-২৩ ফুটবলারের সংখ্যা বেশি। ভারতকে হারানোর জন্য মরিয়া তাগিদ ও তারুণ্যই আমাদের অস্ত্র।’

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘এর আগে দু’বার ভারতের বিরুদ্ধে খেলেছি। প্রথমবার ১-১ শেষ হয়েছিল। দ্বিতীয়বার ফল হয় ২-২। ওই দু’টো ম্যাচেই গোল করেছিল সুনিল। ও আমাদের কাছে একটা বড়সড় বিপদ। ভারতের পুরো দলটার রিমোট কন্ট্রোলই সুনিলের হাতে, সঙ্গে উদান্তর গতি এবং গোলবারে গুরপ্রিত সিং সাধু! এই তিন জনের জন্যই ভারত ফেভারিট আমাদের বিরুদ্ধে।’

দুই দলের ২৮ বারের মুখোমুখি লড়াইয়ে ভারতের জয় ১৫টি,বাংলাদেশের জয় মাত্র ২ টি এবং বাকী ১১টি ম্যাচ ড্র হয়। ফিফা র্যাঙ্কিংয়েও বাংলাদেশের চেয়ে বেশ খানিকটা এগিয়ে ভারত। বাংলাদেশ যেখানে ১৮৭ স্থানে অবস্থান করছে সেখানে ভারতের অবস্থান ১০৪।

এদিকে ভারতের ক্যাপ্টেন সুনীল ছেত্রী কলকাতার মাঠ দখল করে নিতে দর্শকদের অনুরোধ করেছেন। পুরো ৮০ হাজার দর্শক ক্ষমতাসম্পন্ন এশিয়ার অন্যতম সেরা সল্টলেট স্টোডিয়াম এএফসির সিকিউরিটি ইস্যুর জন্য মাত্র ৬০ হাজার টিকিট ছেড়েছেন যার মধ্যে ভিআইপি টিকিট ২৫ হাজার।
তিন দিনের মধ্যেই টিকিট বিক্রিও শেষ হয়ে গেছে।

বর্তমান র‍্যাংকিং ও হোম এডভান্টেজ বিবেচনা করলে ভারত অনেক এগিয়ে থেকেই ম্যাচ শুরু করবে। কিন্তু জামাল ভুইয়ার নেতৃত্বে ইংলিশ কোচ জেমি ডে আসার পর বাংলাদেশ এখন অনেক পরিণত।কাতারের বিপক্ষে শেষ ম্যাচ হারলেও বাংলাদেশের লড়াকু মনোভাব প্রশংসা কুড়াচ্ছে। সবকিছুতে ভারত এগিয়ে থাকলেও ক্যাপ্টেন জামাল ভুইয়া প্রেসে ম্যাচ শেষ পর্যন্ত লড়ে যাবার ঘোষণা দিয়েছে!

ম্যাচের অন্যতম কী প্লেয়ার হতে পারে গোলকিপার গুরুপ্রীত সিং সান্ধু।কাতারের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের প্রধান কৃতিত্ব উনারই ! আর বাংলাদেশের জিততে হলে স্ট্রাইকারদের নিখুঁত ফিনিশিং দিতে হবে। বড় ম্যাচে সুযোগ কম আসে বিধায় সেগুলো কাজে লাগাতে হবে জীবনদের। দেখে নেওয়া যাক সম্ভাব্য একাদশ-

সম্ভব্য একাদশ-

বাংলাদেশ দলঃ
আশরাফুল, রিয়াদুল, ইয়াসীন, বিপ্লব, রহমত,রায়হান,
জামাল ভুইয়া,সাদ, সোহেল রান, ইব্রাহিম, জীবন।

ভারত দলঃ
গুরুপ্রীত, আনাস, আদিল, প্রীতম, মান্দার, ভিনিত, থাপা, উদান্তা, সাহিল, আশিক, ছেত্রী।

বাংলাদেশ ভারত সর্বশেষ ১০ ম্যাচের ফলাফলঃ

১০. ভারত ১-১ বাংলাদেশ
৯.ভারত ১-০ বাংলাদেশ
৮.বাংলাদেশ ০-৩ ভারত
৭.ভারত ১-১ বাংলাদেশ
৬.বাংলাদেশ ১-১ ভারত
৫.ভারত ২-০ বাংলাদেশ
৪.বাংলাদেশ ০-১ ভারত
৩.বাংলাদেশ ০-১ ভারত
২. ভারত ১-১ বাংলাদেশ
১. বাংলাদেশ ২-২ ভারত

গুরুত্বপূর্ণ এই ম্যাচটি দেখতে হলে চোখ রাখুন বাংলা টিভি অথবা স্টার স্পোর্টস থ্রিতে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 312 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।