Voice of SYLHET | logo

২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই জুলাই, ২০২২ ইং

জেলে ১০ দিন কারাবন্দী ছিলেন নোবেল জয়ী অভিজিৎ !

প্রকাশিত : October 15, 2019, 15:54

জেলে ১০ দিন কারাবন্দী ছিলেন নোবেল জয়ী অভিজিৎ !

নিউজ ডেস্কঃ

রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন ও ড. মুহম্মদ ইউনূসের পর চতুর্থ বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন মুম্বাইয়ে জন্ম নেওয়া অভিজিৎ ব্যানার্জি।নোবেল প্রাপ্তির পর ভারতের জন্য গৌরব বয়ে আনা সদ্য এই নোবেল বিজয়ী সম্পর্কে উঠে এসেছে নানা অজানা তথ্য। বিশ্বব্যাপী খ্যাতি অর্জনের পাশাপাশি রয়েছে তার কিছু বিড়ম্বনার গল্পও। জানা যায়, ছাত্র জীবনে দিল্লির তিহার কারাগারে ১০ দিন জেল খেটেছিলেন নোবেল জয়ী এ অর্থনীতিবিদ। 

সময়টা ছিল ১৯৮৩ সাল, তখন অভিজিৎ ব্যানার্জি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতিকে বহিষ্কারের দাবিতে উপাচার্যের বাড়ি ঘেরাও করে আন্দোলনরত শিক্ষার্থীরা। এরই জের ধরে পুলিশের ধরপাকড়ের মুখে পড়ে আন্দোলনরত শিক্ষার্থীরা। তিনি ও তার বন্ধুরা ছিলেন এই আন্দোলনের একচ্ছত্র অংশ। ফলে পুলিশের দ্বারা শারীরিক নির্যাতন ও ১০ দিনের কারাভোগ করতে হয় তাদেরকে।

২০১৬ সালে ভারতের ‘হিন্দুস্তান টাইমস’ পত্রিকায় প্রকাশিত একটি কলামে অভিজিৎ তার সংক্ষিপ্ত জেল-জীবনের অভিজ্ঞতার বর্ননা তুলে ধরেছিলেন। অভিজিৎ লিখেছিলেন- ‘আমি এবং আমার বন্ধুরা দিল্লির তিহার জেলে ১০ দিন কারাবন্দী ছিলাম। আমাদেরকে মারধোর করা হয়। দুর্ভাগ্যের বিষয় আমরা রাষ্ট্রদ্রোহিতার মামলায় অভিযুক্ত হয়েছিলাম। কিন্তু ঈশ্বরকে ধন্যবাদ! আমরা এই অভিযোগ থেকে রেহাই পেয়েছিলাম। দশদিন কারাভোগ করার পর আমাদের মুক্তি দেওয়া হয়েছিল।’

বাঙালি এই নোবেল বিজয়ী তার কলামে পুলিশের এমন কর্মকাণ্ডে তৎকালীন কংগ্রেস সরকারের সমর্থনের কথাও উল্লেখ করেন।

বহু কাঠ-খড় পুড়িয়ে নিজেকে খ্যাতিম্যান অর্থনীতিবিদদের তালিকায় নেওয়া অভিজিৎ ব্যানার্জি আজ শুধু একটি নাম নয়। বৈশ্বিক দারিদ্রতা হ্রাসে বিশেষ নজির রাখায় তার হাতে উঠেছে বিশ্বের সর্বোচ্চ সম্মাননা।

অভিজিৎ ব্যানার্জির স্কুল জীবন শুরু হয় সাউথ পয়েন্ট স্কুল থেকে। তিনি  প্রেসিডেন্সি কলেজে পড়াশোনা করেন। তারপর দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন এই অর্থনীতিবিদ। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটে ইনস্টিটিউট অফ টেকনোলজিতে অর্থনীতির অধ্যাপক হিসেবে যুক্ত তিনি। ২০০৪ সালে আমেরিকান অ্যাকাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সের ফেলো হন।

সোমবার (১৪ অক্টোবর) ‘দ্যা রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স’ কর্তৃপক্ষ অর্থনীতিতে যৌথভাবে তিনজন নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেন। এর মধ্যে ‘বিশ্ব দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক উদ্যোগের’ জন্য ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অভিজিৎ ব্যানার্জির নাম ঘোষণা করা হয়। একইসঙ্গে তার সহধর্মিনী অ্যাস্টার ডফলোও অর্থনীতিতে নোবেল পান।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 246 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।