Voice of SYLHET | logo

১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৯শে মে, ২০২২ ইং

শাবিতে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’; অনলাইনে নিবন্ধন চলছে

প্রকাশিত : September 29, 2019, 16:43

শাবিতে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’; অনলাইনে নিবন্ধন চলছে

শাবি প্রতিনিধিঃ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ শীর্ষক প্রকল্প” বা “আইডিয়া প্রকল্প” এর মাধ্যমে দ্বিতীয় বারের মত আয়োজিত হচ্ছে সারাদেশের শিক্ষার্থীদের নিয়ে উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার আয়োজন “স্টুডেন্ট টু স্টার্টআপ” প্রতিযোগিতার দ্বিতীয় অধ্যায়। দেশের অগ্রগতি এবং উন্নয়নে অবদান রাখতে যাদের উদ্ভাবনী পরিকল্পনা আছে এমন তরুণ উদ্যোক্তা খুঁজে বের করা এবং তাদের উদ্যোগগুলোর সঠিক বাস্তবায়নের জন্য ফান্ডিং করাই হল এই আয়োজনের মূল লক্ষ্য।

গত ১৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখে আইডিয়া প্রকল্পের মাধ্যমে আয়োজিত “স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার টু” এর উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক এমপি দেশের সকল শিক্ষার্থীদের এই প্রতিযোগিতায় অংশ নিতে অনুরোধ জানান। সারাদেশের শিক্ষার্থীরা অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। সারাদেশের ১০০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ২৫ টি ভেন্যুতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতা থেকে ৭৫ টি প্রকল্প বাছাই করা হবে। পরবর্তীতে নির্বাচিত স্টার্টআপদের ৩দিনের “জাতীয় স্টার্টআপ ক্যাম্প”- এ ‘আইডিয়া’ প্রকল্পের বাছাই কমিটি এবং অভিজ্ঞ বিচারকগণের মাধ্যমে নির্বাচন করা হবে জাতীয় পর্যায়ে সেরা ১০ উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ। বিজয়ী ১০ টি স্টার্টআপের প্রতিটিকে ১০ লক্ষ টাকা করে অনুদান দেয়া হবে । সেই সঙ্গে শীর্ষ ৩০-এ থাকা অপর ২০ স্টার্টআপও রানারআপ হিসেবে আইডিয়া প্রকল্প থেকে গ্রুমিং ও বিশেষ প্রশিক্ষণ নেয়ার সুযোগ পাবে। প্রশিক্ষণ শেষে স্টার্টআপ গুলো প্রস্তুত হলে তাদের জন্যও অনুদান প্রদান করবে আইডিয়া প্রকল্প। স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয় সহ যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১-৩ সদস্য বিশিষ্ট গঠিত টিম নিয়ে অংশগ্রহণ করতে পারবে এই প্রতিযোগিতায়। শিক্ষার্থীরা দেশের ৮ বিভাগের ২৫ জেলার নিজের পছন্দের ভেন্যুতে রেজিষ্ট্রেশন করে তাদের আইডিয়াগুলো পিচ করতে পারবে।‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর দ্বিতীয় অধ্যায়ের ক্যাম্পাস পিচিং এর আয়োজনের প্রস্ততি চলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে। আগামী ১ অক্টোবর ২০১৯, মঙ্গলবার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতায়অংশগ্রহণকারী স্টার্টআপদের ক্যাম্পাস পিচিং এর মাধ্যমে এই আয়োজনের প্রাথমিক বাছাই সম্পন্ন করা হবে।
অনলাইনে নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে- www.s2s.startupbangladesh.gov.bd এছাড়া নিবন্ধনের লিংকটি স্টার্টআপ বাংলাদেশ এর ওয়েবসাইটেও(www.startupbangladesh.gov.bd ) পাওয়া যাবে। ২৫ টি ভেন্যুর সময়সূচীঃ bit.ly/s2s2bd

রেজিস্ট্রেশন করা যাবে প্রতিটি ভেন্যুর জন্য নির্ধারিত তারিখের আগের দিন সন্ধ্যা ৬ টা পর্যন্ত।
“স্টুডেন্ট টু স্টার্টআপ” বিষয়ক যে কোনো প্রয়োজনে যোগাযোগের নাম্বারঃ
01738638128, 01517140330, 01521211478, 01621203424, 01784863536, 01626581156
ইতোপূর্বে গত মে ২০১৯- এ “স্টুডেন্ট টু স্টার্টআপ” এর প্রথম অধ্যায় সফলভাবে সম্পন্ন হয় যেখানে মোট ৩০ টি স্টার্টআপ আইডিয়া প্রকল্পের অফিসিয়াল ‘সিলেকশন কমিটি’র মুখোমুখি হয়। সবশেষে বিজয়ী হিসেবে সেরা ১০ টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে সরাসরি অনুদান প্রদান করার পাশাপাশি বাকি ২০ টি স্টার্টআপকে গ্রুমিং এর জন্য নির্বাচিত হয়। উদ্ভাবনী ভাবনা ও উদ্যোক্তা খোঁজার এই আয়োজনের সহোযোগিতায় আছে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ‘ইয়াং বাংলা’ প্ল্যাটফর্ম।

#StartupBangladesh #iDEAProject #BCC #ICTDivision #CRI #YoungBangla #Startup #Innovation #Entrepreneurship #DigitalBangladesh
Facebook Link- www.facebook.com/LetsStartupBangladesh/

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 202 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।