Voice of SYLHET | logo

২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৯ই আগস্ট, ২০২২ ইং

সিলেট হবে গ্রীণ সিটি

প্রকাশিত : July 13, 2019, 14:10

সিলেট হবে গ্রীণ সিটি

 

সাকিল আহমেদঃ
শিরোনাম দেখে চোখ কপালে উঠলো তাই না?!ভাবছেন যেখানে বায়ু দূষণে বাংলাদেশ ২য় অবস্থানে সেখানে আবার সিলেট হবে গ্রীণ সিটি!!আপনার একটু সচেতনা ও ক্ষুদ্র প্রয়াস বদলে দিতে পারে আমাদের স্বপ্নের সিলেটকে।আর আপনার একটু অসচেনতা আপনার ভবিষ্যৎ প্রজন্মকে ঠেলে দিতে পারে ভয়াবহ ক্ষতির দিকে।

আমাদের পৃথিবী রহস্যময়,জীব বৈচিত্রে ভরা এই পৃথিবী।  বিজ্ঞান এখনো পৃথিবীকে অতিক্রম করতে পারে নি।আমরা কল্পনা শক্তি প্রয়োগ করে পৃথিবীতে আমাদের প্রাধান্য বিস্তার করে চলেছি।স্বভাব সুলভ আচরনের মধ্যে দিয়ে আহরন করছে আধুনিকতা।প্রতি মূহুর্তে আমাদের জানা-অজানার মাধ্যমেই এই আধুনিকতার আড়ালে প্রকিতিক পরিবেশ নষ্ট করে ফেলছি।

অপরিকল্পিতভাবে ঘরবাড়ি,দালালকোঠা,শিল্পকারখানা,রাস্তাঘাট নির্মাণ করছি এবং প্রয়োজনে বা অপ্রয়োজনে গাছপালা,নদীনালা,পাহড়-পর্বতের স্বাভাবিক গতি-প্রকৃতি ব্যাহত করছি। যার ফলে পৃথিবী ক্রমান্নয়ে মানুষ তথা প্রাণীকুলের বসবাসের অযোগ্য হতে চলেছে।ফলে পৃথিবী প্রাকৃতিক বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে।

 

অথচ একটু সচেতন হলেই আমরা আমাদের এই সুন্দর পৃথিবীকে প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে রক্ষা করতে পারি।যে আধুনিকতা প্রতিস্থাপনের মধ্য দিয়ে আমরা উচ্চমানের মাপকাঠিতে নিজেকে পরিমাপ করতে চাই,ঐ উচ্চমানের মাপকাঠিতেই নিজের ঘরবাড়ি,রাস্তাঘাট,দালানকোঠা,শিল্পকারখানা,সুপরিকল্পিত ভাবে স্থাপন করলেই,আমরা পারব জীব বৈচিত্রপূর্ন একটি সবুজ শহর তৈরি করতে।

এখন প্রশ্ন হচ্ছে আমরা কি আমাদের শহরকে সত্যিই ভালবাসি?যদি সত্যিই ভালবাসি তাহলে শপথ করতে হবে,
যদি একটি গাছ কাটি,তাহলে দুটি গাছ রোপন করবো।
যদি একটি বাড়ি তৈরি করি তাহলে একটি বাগান তৈরি করব।
যদি একটি গ্রাম তৈরি তাহলে একটি উদ্যান তৈরি করব।
আমরা ইচ্ছা করলেই প্রতিটি বাড়ির বারান্দায়,বাড়িরত ছাদ,বাড়ির সমনের খাল জায়গায় ফুল,ফল,সবজি বাগান তৈরি করতে পারি।জৈব সার ব্যবহারে মধ্য দিয়ে স্বাস্থ্য ও পরিবেশের ভারসাম্য সুরক্ষায় নিজেকে একজন আধুনিক মানুষ হিসেবে পরিনিত করতে পারি।তবেই হতে পারে,
সবুজ ঘর
সবুজ বাড়ি
সবুজ শহর
সবুজ দেশ
সবুজ পৃথিবী

 

মানুষের অস্তিত্ব রক্ষায়র অনুকূল পরিবেশ তৈরিতে গাছের তুলনা নেই।গাছপালা না থাকলে পরিবেশ হয়ে উঠত উষ্ণ।পৃথিবী হয়ে উঠত মরুভূমি,মানুষের অস্তিত্ব হতো বিপন্ন।তাই ইচ্ছা মতো গাছ কাটা ও বন উজাড় করা ঠিক নয়।তাই আসুন আমি আপনি একটু সচেতনভাবে বসবাস করি।আমার আপনার সচেতনতাই বদলে দিতে পারে আমাদের প্রানের শহরকে।তাই আসুন এই বর্ষায় আমরা কমপক্ষ্যে হলেও যেন একটি গাছ লাগাই,যাতে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে উপহার দিতে পারি একটি সবুজ সিলেট।


‘গাছ লাগান পরিবেশ বাচান’ এই স্লোগানের যথাযপথ অনুধাবন করে আমরা গাছ লাগাব এবং পরিবেশ রক্ষায় সহায়তা করব।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 794 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।