Voice of SYLHET | logo

১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে জানুয়ারি, ২০২২ ইং

মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনকারী ৭২৯২৮ জন

প্রকাশিত : September 20, 2019, 23:49

মেডিকেল ভর্তি পরীক্ষায় আবেদনকারী ৭২৯২৮ জন

নিউজ ডেস্কঃ

২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনকারীর সংখ্যা ৭২ হাজার ৯২৮।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবীব বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, আসন্ন মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। ১ সেপ্টেম্বর থেকে সারাদেশের মেডিকেল কোচিং সেন্টারগুলো দেড় মাসের জন্য বন্ধের নির্দেশনা প্রদান করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মেডিকেল কোচিং সেন্টারগুলো নজরদারিতে রেখেছে।
স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা।
এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।
১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীব বিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।
জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজ ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 193 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।