Voice of SYLHET | logo

১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৫শে জানুয়ারি, ২০২২ ইং

শাবিতে চলছে সিলেট ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯   

প্রকাশিত : September 20, 2019, 23:38

শাবিতে চলছে সিলেট ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯   

শাবি প্রতিনিধি:

অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে এবং সামাজিক প্রতিষ্ঠানের প্রসার ঘটিয়ে বিশ্বব্যাপী শান্তি পুনরুদ্ধার করা’ এই স্লোগানকে ধারণ করে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) চলছে ‘সিলেট ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯।

সাস্ট মুনা (সাস্ট মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন) কর্তৃক আয়োজিত এই সম্মেলন আগামী রবিবার পর্যন্ত চলবে। বৃহস্পতিবার বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে চারদিনব্যাপি এই সম্মেলনের উদ্বোধন করেন শাবি প্রক্টর জহীর উদ্দিন আহমদ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী প্রক্টর আলমগীর কবীর, সহকারী অধ্যাপক সুব্রত সরকার, প্রভাষক দীপক দে প্রমুখ।

সাস্ট-মুনার জাতীয় পর্যায়ের দ্বিতীয় অধিবেশন এটি। এ বছর ডেলিগেট হিসাবে ১৫০ শিক্ষার্থী অংশগ্রহণ করছে।
ছবি- প্রতিনিধি
৭টি কমিটিতে (নিরস্ত্রীকরণ এবং আন্তর্জাতিক সুরক্ষা কমিটি, সামাজিক, মানবিক ও সাংস্কৃতিক কমিটি, অর্থনৈতিক ও আর্থিক কমিটি, বিশেষ রাজনৈতিক ও ডিকোলোনাইজেশন কমিটি, আন্তর্জাতিক সংবাদ সংস্থা, জাতিসংঘ সুরক্ষা কাউন্সিল, এনজিও বিষয়ক ব্যুরো) দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আমন্ত্রিত সদস্যরা ‘এক্সিকিউটিভ বোর্ড মেম্বার’ হিসাবে দায়িত্ব পালন করবে।
চার দিনব্যাপী এ আয়োজনে শিক্ষার্থীরা কূটনৈতিক আলাপচারিতা-বিতর্কের মাধ্যমে নিজের দেশের প্রতিনিধিত্ব করবে। চতুর্থ দিনে সাংস্কৃতিক সন্ধ্যা ও নৈশভোজের মাধ্যমে সম্মেলনের সমাপ্তি হবে।

এবিষয়ে সাস্ট মুনার সভাপতি শাহাবের হাসান বলেন, এইধরনের সম্মেলন যুগোপযোগী সম্মেলন। এর মাধ্যমে একজন শিক্ষার্থীকে শুধু কেবল বক্তব্যদানেই জ্ঞান যোগায় না। মানুষের প্রতি সমঝোতা শেখাতেও সহযোগিতা করে। আর এই থেকে আমাদের দেশের উত্তর-পূর্ব অঞ্চলের শিক্ষার্থীদের কূটনৈতিক জ্ঞান বিশ্লেষণে অনেক বেশি সহায়তা করবে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 328 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।