Voice of SYLHET | logo

১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৭শে জানুয়ারি, ২০২২ ইং

ফ্যাবিও ক্যানভেরোঃদ্যা বার্লিন ওয়াল

প্রকাশিত : September 13, 2019, 21:12

ফ্যাবিও ক্যানভেরোঃদ্যা বার্লিন ওয়াল

শেখ রিদওয়ান হোসাইন

তাকে বলা হয়ে থাকে অল-টাইম বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার। জন্ম ১৯৭৩ সালের আজকের এই দিনেই। ইতালির নাপেলস সিটিতে সময়ের সেরা এই সেন্ট্রার ব্যাকের জন্ম। তৎকালীন

ইতালির জাতীয় ফুটবল দলের হয়ে খেলেছেন ১৩৬ টি ম্যাচ। ইতালি জাতীয় দলের হয়ে তিনি ইউয়েফা ইউরোপীয়ান-২১ চ্যাম্পিয়নশীপ জিতেন ১৯৯৪ ও ১৯৯৬ সালে। ইউয়েফা ইউরো ২০০০ সালের ইউরোপা ইউরো ফাইনালেও দলকে নিতে সাহায্য করেন এবং ওই আসরের সেরা ইলেভেনে(১১) যায়গা করে নিতে সমর্থ হোন। আর আরেক কিংবদন্তি পাওলো মালদিনির অবসরের পর তিনিই হোন ইতালির ক্যাপ্টেন।

ক্যানভেরো ইতালিকে,জার্মানির ২০০৬ ফিফা ওয়ার্ল্ড কাপ জিতাতে নেতৃত্ব দেন এবং সেই আসরেই তিনি ভূষিত হোন “এল মুউরো বার্লিনো” অর্থাৎ “দ্য বার্লিন ওয়াল”। সমর্থকদের কাছে থেকে এই নাম পাবার শক্ত কারণও রয়েছে। কারণ,সেই আসরে ইতালি ৫ টি ক্লিনশিট রাখতে সমর্থ হয় এবং পুরো আসরে মাত্র ২ টি গোল কনসিড করে। তিনি ওই টুর্নামেন্টের সেকেন্ড প্লেয়ার হিসেবে ঘোষিত হোন এবং সিলভার বল পান।

২০০৯ সালে, তিনি ইতালিয়ান জার্সি গায়ে পাওলো মালদিনিকেও ছাড়িয়ে যান মোস্ট ক্যাপড প্লেয়ার হিসেবে। তিনি ৪ ফিফা বিশ্বকাপ,২ ইউয়েফা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ,১৯৯৬ সালের সামার অলিম্পিকস এবং ২০০৯ সালের ফিফা কনফেডারেশনস কাপে ইতালির হয়ে প্রতিনিধিত্ব করেন।

২০০৬ সালে, তিনি ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্যা ইয়ারে ঘোষিত হোন এবং ওই সালেই ব্যলন ডি’অর জিতেন। তিনিই একমাত্র ডিফেন্ডার যে এক দশকে ব্যলন ডি’অর জিতেন এবং তিনিই মাত্র তৃতীয় ডিফেন্ডার যিনি ডিফেন্ডার হিসেবে ব্যলন ডি’অর জিতেন।

২০০৬ ও ২০০৭ এর ফিফা ওয়ার্ল্ড ইলেভেনেও যায়গা করেন তিনি। ২০০৭ এ,ছয় জনের শর্ট লিস্টে উঠেন ‘লাউরিউস ওয়ার্ল্ড স্পোর্টসম্যান অব দ্য ইয়ার’।

ক্লাব ক্যারিয়ারে নাপোলির হয়ে তার ক্যারিয়ার শুরু হয় এবং ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই ইতালীয়ান লীগে খেলেন। তিনি পার্মার হয়ে ১৯৯৫-২০০২ পর্যন্ত খেলেন নিজের সর্বোচ্চ ২১২ ম্যাচ। পার্মার হয়ে তিনি চতুর্থ সিজনে-ইউরোপিয়ান ট্রফি,ইউয়েফা ট্রফি এবং কোপা ইতালিয়াও জিতেন।

তাছাড়া জুভেন্টাস ও রিয়ালের হয়েও খেলেন তিনি। রিয়ালের হয়ে ২০০৬-২০০৯ এ, ৯৪ টি ম্যাচ খেলেন। ২০০৬ সিজনে ৭ মিলিয়ন ইউরো দিয়ে তাকে সাইন করায় রিয়াল এবং ৫ নাম্বার জার্সি দেয় যা এর ঠিক আগে জিনেদিন জিদান পড়তেন। রিয়ালের হয়ে ৩ সিজনে,২০০৬-০৭ ও ২০০৮-০৯ এ লা-লীগা টাইটেল জিতেন। রিয়ালে থাকাকালীন সময়েই তিনি ব্যালন ডি’অর জিতেন। তাছাড়া,২০০৬ সালের ইউয়েফা টিম অব দ্যা ইয়ারেও তিনি যায়গা করে নেন।
২০১৩ সালে, মার্কার রিয়ালের মেম্বার অব দ্য বেস্ট ইলেভেনে যায়গা করে নেন তিনি।

বর্তমানে ফ্যাবিও ক্যানভেরো, চায়নীজ ক্লাব ‘গোয়ানহো ইভারগ্রান্দের’ ম্যানেজার হিসেবে আছেন। ভবিষ্যৎের উজ্জ্বল ক্যারিয়ার হোক ম্যানেজার হিসেবে ঠিক তার উজ্জ্বল ফুটবলের ক্যারিয়ারের মতোই।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 213 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।