Voice of SYLHET | logo

১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২২ ইং

চবিতে ‘স্টুডেন্টস এগেইনেস্ট ভায়োলেন্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত : September 04, 2019, 23:28

চবিতে ‘স্টুডেন্টস এগেইনেস্ট ভায়োলেন্স’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইন্টারনেশনাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেমস (আইএফইএস) ও ইউকে এইড -এর সার্বিক সহযোগিতায় দুইদিনব্যাপী ‘স্টুডেন্টস এগেইনেস্ট ভায়োলেন্স এভরিহয়ার’ (সেইভ) শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

মঙ্গল ও বুধবার (৩-৪ সেপ্টেম্বর) চবির লোক প্রশাসন বিভাগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সেশন নেন সেইভের মডারেটর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম। এছাড়া এতে মাস্টার ট্রেইনার হিসেবে বিভিন্ন সেশন পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমানুজ্জামান, নাঈম মোল্লা এবং ফারহান ফেরদৌস।

ব্যতিক্রমী ও সৃজনশীল এ কর্মশালায় শান্তি, দ্বন্দ্ব, সংঘাত, গণতন্ত্র এবং নেতৃত্বসহ প্রভৃতি বিষয়ের ওপর বিশদ আলোচনা ও অংশগ্রহণকারীদের মতামতের ব্যাখ্যা দেওয়া হয়।

দুইদিনব্যাপী কর্মশালার শেষ দিনে বুধবার বিকেলে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ ও লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. আমীর মোহাম্মদ নসরুল্লাহকে সম্মাননা স্মারক দেয়া হয়।
পরে দলীয় ফটো সেশনের মাধ্যমে ওয়ার্কশপের সমাপ্তি হয়।

এর আগে দুদিনের ওয়ার্কশপে অংশগ্রহণকারী মাঝ থেকে নির্বাচিতদের নিয়ে আগামী এক বছরের জন্য ১৫ সদস্য বিশিষ্ট ‘স্টুডেন্টস এগেইনেস্ট ভায়োলেন্স এভরিহয়ার’ (সেইভ)-চিটাগাং ইউনিভার্সিটি চ্যাপ্টার’ এর কমিটি ঘোষণা করেন প্রধান মডারেটর ঢাবির সহযোগী অধ্যাপক আইনুল ইসলাম। এ কমিটি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মশালা প্রশিক্ষণ, বিতর্ক, স্টোরি শেয়ারিং এবং সেইভের প্রমোটিংয়ের কাজ করবে।

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে সেইভ বাংলাদেশে কাজ শুরু করে। এটি তরুণদের জন্য একটি ভিন্ন প্লাটফর্ম যেখানে শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতার প্রতি সম্মান এবং গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করা হয়। এছাড়া সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে। সংগঠনটি শিক্ষার্থীদের নেতৃত্ব ও সক্ষমতার উন্নয়নে ভূমিকা রাখছে। এ পর্যন্ত সেইভের উদ্যােগে দেশের সাতটি বিশ্ববিদ্যালয়ে মোট ২০টি কর্মশালা সম্পন্ন হয়েছে। এতে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ সেইভের সাতটি চ্যাপ্টার (কমিটি) কাজ করে যাচ্ছে।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 336 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।