Voice of SYLHET | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২২ ইং

ঢাবি উপাচার্যের সঙ্গে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ

প্রকাশিত : September 04, 2019, 07:55

ঢাবি উপাচার্যের সঙ্গে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেনিচি ইটো’র নেতৃত্বে দুই-সদসের একটি প্রতিনিধিদলের সাক্ষাৎ

জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেনিচি ইটো’র নেতৃত্বে দুই-সদসের একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেছেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- মিজ সাজুরি ওগিনো। এ সময় ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আনসারুল আলম, একই ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. মো. মনির উদ্দিন এবং জনসংযোগ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মাহমুদ আলম উপস্থিত ছিলেন।

বৈঠকে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে মতবিনিময় হয়।

এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় নিয়ে সভায় ফলপ্রসূ আলোচনা হয়।

উপাচার্য তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অতিথিদের অবহিত করে বলেন, জাপান ও বাংলাদেশের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশের শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।

জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সংক্রান্ত অনেকগুলো সমঝোতা চুক্তি রয়েছে এবং এসব চুক্তির আওতায় নানাবিধ কার্যক্রম চলছে বলে জানান উপাচার্য।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং প্রতিষ্ঠানটির সঙ্গে যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম গ্রহণে আগ্রহ প্রকাশ করায় প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 224 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।