Voice of SYLHET | logo

১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে মে, ২০২২ ইং

বিস্ময় বালক ওয়ালিদ, ক্যালকুলেটর ছাড়াই কষতে পারে সব অংক

প্রকাশিত : September 01, 2019, 22:25

বিস্ময় বালক ওয়ালিদ, ক্যালকুলেটর ছাড়াই কষতে পারে সব অংক

নিউজ ডেস্ক: জারিফের বয়স মাত্র ছয় বছর। যে বয়সে এক থেকে একশ পর্যন্ত গণনা করতে পারার কথা আর সে বয়সেই সে যোগ, বিয়োগ, গুন ও ভাগসহ যে কোনো ধরনের অংক সঠিকভাবে ক্যালকুলেটর বা খাতা-কলম ছাড়াই মুখে মুখে ফলাফল বা উত্তর বলে দিতে সক্ষম। তাইতো স্কুলের শিক্ষকরা তাকে বলেন ক্ষুদে পণ্ডিত।

বিস্ময় বালক জারিফ ইকবাল ওয়ালীদ পাবনা জেলার ফরিদপুর উপজেলার সোনাহারা গ্রামের জাফর ইকবাল মন্টুর ছেলে এবং বনওয়ারী নগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র।

ছোট এ শিশুটি কারো বয়সের সন, মাস তারিখ বলে দিলেই সে তার বয়স কত বছর, কত মাস, কত দিন মুহূর্তের
মধ্যে বলে দিতে পারে।

সে গণিতের পাশাপাশি ভুগোলেও সমান পারদর্শী। যে কোনো দেশের নাম বললে সেই দেশেরে রাজধানী, রাজধানীর নাম বললে দেশের নাম এবং সেই দেশের জনসংখ্যা ও আয়তন কত তা তাৎক্ষণিক বলে দিচ্ছে। প্রতিভাবান শিশুটিকে এক নজর দেখতে ও তার সঙ্গে কথা বলতে তার বাড়ি এবং স্কুলে অনেক লোক যাচ্ছেন।

শিশু জারিফ ইকবাল ওয়ালীদের বাবা জাফর ইকবাল মন্টু জানান, তার দুই ছেলে সন্তানের মধ্যে ছোট ছেলে ওয়ালীদের মেধা সৃষ্টিকর্তার বিশেষ দান আর কিছুই নয়। মাত্র ছয় বছরের ছেলেটির গণিতের উপর এত দক্ষতা আমরা কল্পনাও করতে পারিনি, আমি মহান সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ। এলাকার মানুষ এখন ছেলেটাকে ক্ষুদে গণিতবিদ বলে ডাকে। কেউ কেউ বিস্ময় বালক বলে।

বনওয়ারী নগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম আব্দুর রব বলেন, শিশু ওয়ালীদের গণিতে পারদর্শিতা আমাদের অবাক করেছে। সে চলতি ২০১৯ সালের জানুয়ারিতে আমাদের স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছে। মেধাবী ছাত্র ওয়ালীদের লেখা-পড়াসহ সার্বিক বিষয় আমরা খোঁজ খবর রাখছি।

ফরিদপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল সালেক বলেন, বিষয়টি জানার পর আমার অফিসে শিশুটিকে ডেকে এনে পরীক্ষা করে ঘটনার সত্যতা পেযেছি। ওকে এখন এলাকার সবাই ক্ষুদে গণিতবিদ বলে। ওর মেধার ধারাবাহিকতা রক্ষায় যা যা প্রয়োজন হবে, ওর স্কুলের শিক্ষকদের প্রতি এ ব্যাপারে দিক নির্দেশনা দেয়া আছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 288 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।