Voice of SYLHET | logo

১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জানুয়ারি, ২০২২ ইং

দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গু ছড়াচ্ছে যে প্রজাতির এডিস মশা

প্রকাশিত : August 29, 2019, 12:47

দেশের বিভিন্ন জায়গায় ডেঙ্গু ছড়াচ্ছে যে প্রজাতির এডিস মশা

ঢাকার বাইরে গ্রামাঞ্চলে ডেঙ্গু ছড়ানোর পেছনে এডিস মশার বিশেষ একটি প্রজাতি চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। শহরের বাইরে ডেঙ্গু বিস্তারে এলবোপিক্টাস নামে মশার ওই প্রজাতি দায়ী বলে মনে করছেন তারা। খবর বিবিসির।

বিশেষজ্ঞদের মতে, সাধারণত দুই ধরনের মশা ডেঙ্গু ছড়িয়ে থাকে। এর একটি হলো এডিস এজিপ্টাই, আর অন্যটি এডিস এলবোপিক্টাস। এর মধ্যে ঢাকা বা শহরাঞ্চলে বেশি থাকে এজিপ্টাই প্রজাতির মশাটি। আর গ্রামাঞ্চলে এডিস এলবোপিক্টাসের ঘনত্ব বেশি দেখা যায়।

এলবোপিক্টাস মশা সাধারণত ঘরের ভেতরে থাকে না, বরং ঘরের বাইরে কামড়িয়ে থাকে এ প্রজাতির মশাটি। তা ছাড়া পরিচিতি না থাকায় বেশিরভাগ মানুষই জানে না যে এডিস এলবোপিক্টাস মশা কোথায় জন্মায়।

কীটতত্ত্ববিদ বাশার বলেন, এডিস এজিপ্টাইয়ের মতো এটি যেকোন জায়গায় স্বচ্ছ পানি পেলেই বংশবৃদ্ধি করে না। বরং এর জন্য বিশেষ ধরণের পরিবেশের দরকার হয়।

তিনি বলেন, এডিস এলবোপিক্টাস জন্মের সবচেয়ে বড় উৎস হল গাছের কোটর। এ ছাড়া বাঁশ কাটার পর গাছের গোড়ায় থেকে যাওয়া যে পানি জমে, সেখানে এলবোপিক্টাস মশা বেশি হয়।

এ কীটতত্ত্ববিদের মতে, কলাগাছের দুটি পাতার মাঝখানে যে পানি জমে, সে পানি থেকেও এলবোপিক্টাস জন্মায়।এলবোপিক্টাস নিয়ন্ত্রণ করতে হলে প্রকৃতিতে পানি জমার পাত্রগুলো স্বাভাবিক প্রক্রিয়ায় বন্ধ করতে হবে।

যেমন গাছের কোটর মাটি দিয়ে বন্ধ করে দিতে হবে, কলাগাছের পাতায় কোনা দিয়ে একটু কেটে দিলেই হয়। আর কচু গাছের বড় বড় ডগাগুলো ছেঁটে দিতে হবে।

এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে সাতক্ষীরা জেলায় স্থানীয় প্রশাসনের উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা হয়েছে বলে জানা গেছে।

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 456 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।