Voice of SYLHET | logo

৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে জানুয়ারি, ২০২২ ইং

মেডিকেল ভর্তি প্রথমদিনেই ৩৫ হাজারের বেশি আবেদন, ১০ অক্টোবর ভর্তি পরীক্ষা

প্রকাশিত : August 28, 2019, 22:07

মেডিকেল ভর্তি প্রথমদিনেই ৩৫ হাজারের বেশি আবেদন, ১০ অক্টোবর ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক:দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০২০) ভর্তির জন্য প্রথমদিনই অনলাইনে ৩৫ হাজারেরও বেশি আবেদন জমা পড়েছে। মঙ্গলবার দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব বুধবার বিকেলে জানান, সকাল ৯টা পর্যন্ত বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তির জন্য অনলাইনে মোট ৩৫ হাজার ৭৭৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদনপত্র জমা পড়েছে। সর্বোচ্চসংখ্যক ঢাকা মেডিকেল কলেজে ৯ হাজার ৯৯৯টি ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ৮ হাজার আবেদন জমা পড়ে। এ দুটি সরকারি মেডিকেল কলেজের জন্য বেঁধে দেয়া নির্ধারিত আবেদনকারীর কোটা শেষ হলো বলে তিনি জানান।

আগ্রহী ভর্তিচ্ছুরা পরীক্ষা ফি বাবদ ১ হাজার টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিয়ে অনলাইনে আবেদন করছেন। আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। তবে অধিকাংশ আবেদনকারী প্রথম তিন-চারদিনের মধ্যেই আবেদন করেন বলে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে আগামী ১০ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে পরীক্ষা হবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

১০০ নম্বরের নৈর্ব্যত্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

জানা যায়, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ আসন, ৮২টি মুক্তিযোদ্ধা ও ২০টি উপজাতি কোটা।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 467 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।