Voice of SYLHET | logo

১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৮শে মে, ২০২২ ইং

নভেম্বরে আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষা

প্রকাশিত : August 28, 2019, 07:10

নভেম্বরে আইনজীবী অন্তর্ভুক্তির পরীক্ষা

 

আইন বিষয়ে পড়াশোনা শেষ হয় স্বাভাবিক নিয়মেই। তবে আইনজীবী হতে হলে বাংলাদেশ বার কাউন্সিলের সনদ পেতে হয়। অবশ্য আইনজীবী অন্তর্ভুক্তির এই পরীক্ষা বেশ অনিয়মিত। দুই বছর পর আগামী নভেম্বরে এই পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মঙ্গলবার (২৭ আগস্ট) সুপ্রিম কোর্টে অনুষ্ঠিত এ-সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

সর্বশেষ ২০১৭ সালের ২১ জুলাই আইনজীবী অন্তর্ভুক্তির প্রথম ধাপ নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সভায় বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বিচারপতি ভবানী প্রসাদ সিংহসহ কমিটির কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। এতে আগামী পরীক্ষার বিষয়ে আলোচনা
হয়েছে।

এক বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, সভার সিদ্ধান্ত অনুসারে আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে ফর্ম পূরণ করতে হবে। আর নৈর্ব্যক্তিক পরীক্ষা হতে পারে নভেম্বরের যেকোনও একদিন। গতবারের নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণরা এবার সরাসরি লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবে বলেও জানান তিনি।
বাংলাদেশ বার কাউন্সিল সূত্র জানায়, আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের ফর্ম পূরণ শেষ করতে হবে। পরীক্ষা হতে পারে ১৫, ২২ অথবা ২৯ নভেম্বর। পরীক্ষার হল পাওয়ার ওপর নির্ভর করে এই তিন দিনের যেকোনও একদিন পরীক্ষা নেওয়া হবে।
প্রসঙ্গত, গতবারের নৈর্য্ ক্তিক পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৩৪ হাজার ৩৮৯ জন। এতে উত্তীর্ণ ১১ হাজার ৮৪৬ জন একই বছরের ১৪ অক্টোবর লিখিত পরীক্ষা দেন। এতে টিকে থাকেন ৮ হাজার ১৩০ জন। ২০১৮ সালের ২৩ ডিসেম্বর মৌখিক পরীক্ষায় অংশ নিয়ে তাদের মধ্যে ৭ হাজার ৭৩২ জন চূড়ান্তভাবে উত্তীর্ণ হন।

এবারের পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজারের বেশি হবে ধারণা করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 413 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।