Voice of SYLHET | logo

২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই জুলাই, ২০২২ ইং

জাবিতে উন্নয়নপ্রকল্পে দূর্নীতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল

প্রকাশিত : August 26, 2019, 00:14

জাবিতে উন্নয়নপ্রকল্পে দূর্নীতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পে দূর্নীতি ও অস্বচ্ছতার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

রবিবার (২৫ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও অনুষদ প্রদক্ষিণ করে কলা ও মানবিকী অনুষদের সামনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
এসময় উপস্থিত কর্মীদের, ছিঃ ছিঃ প্রশাসন,টাকার জন্য মনণপণ; হল চাই হল হবে,প্রকৃতি রক্ষাও করতে হবে; এক সাথে চার হল,ঘুম হবে কেমনে বল ইত্যাদি শ্লোগান দিতে শোনা যায়।
অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় পাঁচটি আবাসিক হল নির্মাণের কাজে অস্বচ্ছতা,অপরিকল্পনা ও লুটপাটের প্রতিবাদ জানিয়ে দর্শন বিভাগের অধ্যাপক রাইয়ান রাইন বলেন, “জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন উন্নয়নকে বাণিজ্যে রূপান্তরিত করেছে।বিশ্ববিদ্যালয়কে একটি ব্যবসা ক্ষেত্রে পরিণত করেছে। লোক দেখানো নামমাত্র পর্যবেক্ষণ কমিটি করা হয়েছে। কিন্তু নিজেরা গাছকাটা, অপরিকল্পিত ভবন নির্মাণ ও লুটপাট চালাচ্ছে। আমাদেরকে এই মুহূর্তে দুর্বার আন্দোলন গড়ে তুলার বিকল্প নাই।”

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার বলেন, “এই মহাপরিকল্পনার গোড়ায় গলদ রয়েছে। প্রয়োজনের খাতিরে যেমন সংবিধান পরিবর্তন হয়েছে তেমনিভাবে শিক্ষার্থীদের স্বার্থে মহাপরিকল্পনা সংশোধন করা সম্ভব। তা না হলে বিশ্ববিদ্যালয় দীর্ঘমেয়াদি অস্থিরতার দিকে ধাবিত হবে।

জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন,“মাথা খারাপ হলে যেমন শরীর চলতে পারে না তেমনি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক উপাচার্যের ও মাথা খারাপ হয়েছে। স্বয়ং তিনি লুটপাটের সাথে জড়িত। আমরা অপরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ করায় বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের উন্নয়নবিরোধী আখ্যা দিয়েছে। আমরা উন্নয়ন চাই তবে তা অবশ্যই হতে হবে পরিকল্পনা মাফিক। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে যে লুটপাটের রাজত্ব চলছে তাতে কখনই উন্নয়ন সম্ভব নয়।”

 

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 407 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।