Voice of SYLHET | logo

১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২রা জুলাই, ২০২২ ইং

জকিগঞ্জে সৌন্দর্যবর্ধক গাছ কেটে ফেললো পল্লী বিদ্যুৎ

প্রকাশিত : August 21, 2019, 21:31

জকিগঞ্জে সৌন্দর্যবর্ধক গাছ কেটে ফেললো পল্লী বিদ্যুৎ

  • জকিগঞ্জ প্রতিনিধি:সিলেটের জকিগঞ্জ পৌরসভা কর্তৃপক্ষের লাগানো সৌন্দর্যবর্ধক গাছ কেটে ফেলেছে পল্লী বিদ্যুৎ। 

    দুইটি বোতলপাইন গাছ অনুমতি ছাড়াই কেটে ফেলেছে স্থানীয় পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।
    বিষয়টি নিয়ে পৌরপরিষদসহ স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।

    ২০০৬ সালে জকিগঞ্জ পৌরসভায় প্রথম নির্বাচিত পরিষদ গঠন হবার ১ বছর পর পরিষদের মাসিক সভার সিদ্ধান্তে প্রত্যেক ওয়ার্ডের বড় বড় রাস্তার মুখে সৌন্দর্য বর্ধনের জন্য ২ টি করে বোতলপাইন গাছ লাগানোর সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় কেছরী আবাসিক এলাকার পুরাতন হাসপাতালের পাশের রাস্তায় ২টি গাছ লাগানো হয়।

    সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১ সঞ্চালন লাইনের পাশের গাছের ডালপালা পরিস্কার করতে গিয়ে জকিগঞ্জে ১২ বছর আগে লাগানো দুইটি দৃষ্টিনন্দন গাছ কেটে ফেলে।

    স্থানীয় পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন নজরুল বলেন, আমার বাসার পাশেই গাছ দুটি কাটা হয়েছে। বিষয়টি আমিও জানি না। গাছ না কেটে ছেটে দিলেও চলতো। বিষয়টি আমরা উপজেলা চেয়ারম্যানকে অবগত করেছি।

    জকিগঞ্জ পল্লী বিদ্যুতের স্থানীয় ডিজিএম আবুল কালাম আজাদ বলেন, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতেই পৌর মেয়রকে মৌখিকভাবে জানিয়ে আমরা গাছ কেটেছি।

    তবে জকিগঞ্জ পৌরসভার মেয়র মো.খলিল উদ্দিন বলেন, আমাদের লাগানো দুটি গাছ কাটা হয়েছে অনুমতি ছাড়াই। আমাদেরকে জানালে আমরা সরেজমিন পরিদর্শন করে সিদ্ধান্ত দিতে পারতাম। অপ্রয়োজনে গাছ কাটা ঠিক নয়। আমরা পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের কাছে বিষয়টি জানতে চাইবো।

    জকিগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার বিজন কুমার সিংহ বলেন, জকিগঞ্জে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে যেখানে গাছ কাটা প্রয়োজন নিয়মের মধ্যে থেকে সেখানে গাছপালা কাটতে পারে তারা। তবে গাছগুলির গোড়ার দিক থেকে না কেটে ডালপালা কেটে দিলে চলতো।

    বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট জেলা সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, যে কোনো গাছ কাটতে হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি প্রয়োজন। বিনা অনুমতিতে গাছ কাটা সম্পূর্ণ অবৈধ।

    সিলেট বিভাগীয় বন কর্মকর্তা সাজ্জাদ হোসেনও একই কথা বলেছেন। তিনি বলেন, সুযোগ পেলেই গাছ কাটা অনেকটা নেশা হয়ে গেছে। গাছ বাঁচিয়ে কাজ করা গেলে গাছ বাঁচাতে হবে। গাছ কাটতে হলে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি লাগবে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 563 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।