Voice of SYLHET | logo

১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৩রা জুলাই, ২০২২ ইং

ক্ষমতাসীনরা চায়, তারা যা বলবে পুলিশ তা–ই করবে: সাবেক আইজিপি

প্রকাশিত : May 29, 2022, 07:23

ক্ষমতাসীনরা চায়, তারা যা বলবে পুলিশ তা–ই করবে: সাবেক আইজিপি

নিউজ ডেস্কঃ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, ‘বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি ও আমলাতন্ত্র কখনো পুলিশের পরিবর্তন চায় না। ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়, তারা যা বলবে, পুলিশ তা–ই করবে। সংসদ সদস্যরা চান, তারা যা বলবেন, ওসি সেটাই করবেন। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করা খুবই কঠিন।’

তিনি আরও বলেন, সবাই পুলিশের সেবা চায়, কিন্তু কেউ পুলিশকে পছন্দ করে না। পুলিশকে ভয় পায়, কিন্তু পুলিশকে ভালো জানে না। আমি বইয়ে লিখেছি, বাতাসের মধ্যে বসবাস করি বলে অক্সিজেনের অভাব অনুভব করি না। তেমনি সমাজে পুলিশ আছে বলে এর প্রয়োজনীয়তা অনুভব করি না।

শনিবার (২৮ মে) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নিজের লেখা ‘পুলিশ জীবনের স্মৃতি: স্বৈরাচার পতন থেকে জঙ্গি দমন’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন। সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক বলেন, আমি রাজনৈতিক অপশক্তির কাছে মাথা নত করিনি। চেয়ার ধরে চাকরি করিনি। বদলি হয়েছে, চলে গিয়েছি।

তিনি বলেন, বিচারব্যবস্থার একটি অংশ পুলিশ। একটি সিস্টেম বা পদ্ধতি চালু করা উচিত, যাতে পুলিশ নিরপেক্ষভাবে কাজ করতে পারে। তা না হলে ক্রিমিনাল জাস্টিস সিস্টেম (ফৌজদারি বিচারব্যবস্থা) কখনো কার্যকর হবে না।

বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কথাসাহিত্যিক ও সাহিত্য সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ নুরুল হুদা প্রমুখ

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 14 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।