Voice of SYLHET | logo

৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৩শে মে, ২০২২ ইং

আরিফকে ঠেকাতে সিলেট জেলা বিএনপির সম্মেলন স্থগিত!

প্রকাশিত : March 21, 2022, 18:50

আরিফকে ঠেকাতে সিলেট জেলা বিএনপির সম্মেলন স্থগিত!

নিউজ ডেস্কঃ সিলেট জেলা বিএনপির সম্মেলন হওয়ার কথা ছিল আজ সোমবার। মঞ্চও প্রস্তুত ছিল। কিন্তু কাউন্সিলের ভোটার তালিকা নিয়ে অভিযোগ ওঠায় কেন্দ্র থেকে সম্মেলন স্থগিত করা হয়েছে। একইসঙ্গে ভোটার তালিকা যাচাই-বাছাইয়ে করা হয় সাত সদস্যের তদন্ত কমিটি। কমিটিকে ২৭ মার্চের মধ্যে লিখিত প্রতিবেদন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে ভোটার তালিকা যাচাই-বাছাই করবে তদন্ত কমিটি।

এবার সিলেট জেলা বিএনপির সম্মেলন ঘিরে নানামুখী আলোচনা ও উত্তেজনা ছিল। বিশেষ করে সভাপতি পদপ্রার্থী সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে নিয়ে আলোচনা ছিল তুঙ্গে। সিসিক মেয়রের অনুসারীদের দাবি- সম্মেলনে প্রত্যক্ষ ভোটে নতুন নেতৃত্ব নির্বাচন করার কথা ছিল। এতে সভাপতি পদে আরিফুলও প্রার্থী ছিলেন। তার জয়ের সম্ভাবনা ছিল শতভাগ। মূলত আরিফুলকে ঠেকাতেই সম্মেলন স্থগিত করা হয়েছে।এ বিষয়ে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, সিলেট বিএনপির সবকিছু এক ব্যক্তির পছন্দে একপেশে হয়ে যাচ্ছে। দলকে আরো জনসম্পৃক্ত করতে এবং তৃণমূলের নেতাকর্মীদের মূল্যায়ন করতে আমি প্রার্থী হয়েছি। তিনি আরও বলেন, তাছাড়া আমার নিজেরও একটা পরীক্ষা দরকার। কাউন্সিলে সে পরীক্ষাটা করতে চেয়েছিলাম। এমন অবস্থায় কাউন্সিল স্থগিত হওয়ায় আমি আশাহত।বিএনপির স্থানীয় নেতাদের মতে, সিলেট জেলা বিএনপির সম্মেলনে সভাপতি পদে মেয়র আরিফুল হক চৌধুরীর প্রার্থিতা দলে নানা আলোচনা ও উত্তেজনা তৈরি হয়েছে গত কয়েকদিন ধরেই। সিলেট বিএনপিতে খন্দকার আবদুল মুক্তাদিরের আধিপত্য বা নিয়ন্ত্রণ ভাঙা এবং দলের নেতৃত্বে আবার ফেরার লক্ষ্যে সর্বশক্তি নিয়ে নামেন আরিফুল হক। ফলে মুক্তাদির সমর্থকদের হিসাব-নিকাশ অনেকটা জটিল হয়ে ওঠে। এর মধ্যে বিএনপির নেতাকর্মীদের দৃষ্টি মূলত সভাপতি পদের দিকে। এ পদে আলোচনায় ছিলেন, আরিফুল হক ও আবুল কাহের চৌধুরী। আবুল কাহের বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার আবদুল মুক্তাদিরের সমর্থক হিসেবে পরিচিত।

আরিফুল হককে ঠেকাতেই সম্মেলন স্থগিত করা হয়েছে আরিফুলের অনুসারীদের এমন দাবির বিষয়ে জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গিরদার বলেন, এমন কোনো বিষয় আমার জানা নেই। মূলত ওপরের নির্দেশে সম্মেলন স্থগিত করা হয়েছে।স্থানীয় বিএনপির নেতাকর্মীদের মতে, সিলেট বিএনপিতে বর্তমানে চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদিরের একচেটিয়া কর্তৃত্ব রয়েছে। মুক্তাদিরের আধিপত্য বা নিয়ন্ত্রণ ভাঙা এবং দলের নেতৃত্বে আবার ফেরার লক্ষ্যে আরিফুল সভাপতি পদে প্রার্থী হয়েছেন। অন্যদিকে, মুক্তাদির-বলয়ের প্রার্থী হচ্ছেন আবুল কাহের চৌধুরী। তাই আরিফুলের প্রার্থিতায় দলে নানা আলোচনা ও উত্তেজনা তৈরি করেছে।নেতারা জানান, আরিফুল হক প্রার্থী হওয়ার পরই সব হিসাব-নিকাশ পাল্টে যায়। তার জয়ের পাল্লা ক্রমে ভারি হতে থাকে। তবে কোনো কারণ ছাড়াই একদিন আগে সম্মেলন স্থগিত করায় স্থানীয় নেতাকর্মীদের মধ্যে সন্দেহ তৈরি হয়েছে। অনেকেই মনে করছেন, মুক্তাদির আর আরিফুলের দ্বন্দ্বের জেরেই স্থগিত হয়েছে।
সিলেট জেলার ১৮টি সাংগঠনিক ইউনিটের ১ হাজার ৮১৮ জন কাউন্সিলর সম্মেলনে সরাসরি ভোট দিয়ে নতুন নেতৃত্ব নির্বাচিত করার কথা ছিল। সম্মেলনে সভাপতি পদে তিনজন এবং সাধারণ সম্পাদক পদে পাঁচজন প্রার্থী ছিলেন। এর মধ্যে সভাপতি পদে প্রার্থী হলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী ও যুবদলের সাবেক কেন্দ্রীয় সহসভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী।

স্থানীয় নেতাকর্মীরা জানান, ২০০৭ সালে এক-এগারোর পটপরিবর্তনের পর আরিফুল হক রাজনীতি থেকে অনেকটা ছিটকে পড়েছিলেন। পরে দুই দফায় বিএনপির মনোনয়নে মেয়র নির্বাচিত হলেও দলে কর্তৃত্ব খুব একটা প্রতিষ্ঠা করতে পারেননি। এই ফাঁকে খন্দকার আবদুল মুক্তাদির ধীরে ধীরে প্রভাবশালী হয়ে ওঠেন। গত জাতীয় সংসদ নির্বাচনে তাকে সিলেট-১ (মহানগর ও সদর) আসনে প্রার্থী করে বিএনপি। এই মুহূর্তে সিলেটে বিএনপির নেতাকর্মীদের একটা বড় অংশের নিয়ন্ত্রণ মুক্তাদিরের হাতে।এ বিষয়ে আবুল কাহের চৌধুরী বলেন, ভোটার তালিকা সময়মতো প্রকাশ করতে না পারায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে সম্মেলন স্থগিত করা হয়েছে। পরবর্তী সময়ে নতুন তারিখ ঘোষণা করা হবে।

এর আগে ২০১৬ সালের ৭ ফেব্রুয়ারি কাউন্সিলরদের সরাসরি ভোটে আবুল কাহের চৌধুরী সভাপতি, আলী আহমদ ও এমরান আহমেদ সাংগঠনিক সম্পাদক হয়েছিলেন। এরপর ২০১৯ সালের ২ অক্টোবর কেন্দ্র থেকে জেলা বিএনপির সাবেক সহসভাপতি কামরুল হুদা জায়গিরদারকে আহ্বায়ক করে ২৫ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। তিন মাসের মধ্যে তাদের সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের কথা ছিল

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 59 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।