Voice of SYLHET | logo

১১ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে মে, ২০২২ ইং

ফেঞ্চুগঞ্জ সার কারখানা পেল ৭’শ কোটি টাকা অনুদান

প্রকাশিত : January 26, 2022, 21:56

ফেঞ্চুগঞ্জ সার কারখানা পেল ৭’শ কোটি টাকা অনুদান

নিউজ ডেস্ক:: ফেঞ্চুগঞ্জে নতুন ইউরিয়া সার কারখানা ফরমালটি হাইট প্লান্ট স্থাপন একনেকে অনুমোদিত হয়েছে। জিওবি’র অর্থায়নে সাতশত চব্বিশ কোটি ত্রিশ লক্ষ বারো হাজার টাকা অনুদান পায় সারকারখানা। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্প অনুমোদন হয়।যার মধ্যে ৫৯৩ কোটি টাকাই অর্থায়ন করা হবে বিদেশি ঋণের মাধ্যমে। বাকি ১৩২ কোটি টাকা আসবে সরকারের নিজস্ব তহবিল থেকে। আগামী ২০২৩ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

কারখানাটি থেকে বছরে উৎপাদন হবে ২৯ হাজার টন কোটেড ইউরিয়া সার। দেশে এ ধরনের সারের চাহিদা বছরে ২৪ হাজার টন। অর্থাৎ চাহিদার পুরোটাই যোগান দেওয়া যাবে এখান থেকে। প্রথমবারের মতো দেশে এ ধরনের কারখানা তৈরির কাজ শেষ হলে আগামী দুই বছরের মাথায় কৃষকের হাতে এই সার পৌঁছানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

গত উপ-নির্বাচনের আগে সিলেট-৩ আসনের এম.পি হাবিবুর রহমান হাবিব ফঞ্চুগঞ্জে নতুন ইউরিয়া সারকারখানা ফরমালটি হাইট প্ল্যান্ট স্থাপনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তা বাস্তবে রূপ দিলেন এমপি হাবিব। এই প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সিলেট-৩ সমৃদ্ধির পথে আরো এগিয়ে যাবে।

এ প্রকল্পটি অনুমোদন দেওয়ায় এমপি হাবিবুর রহমান হাবিব সিলেট-৩ এর সর্বস্তরের জনসাধারণ এর পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 82 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।