Voice of SYLHET | logo

১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৩শে জানুয়ারি, ২০২২ ইং

সিকৃবিতে মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ব বিভাগের নতুন গবেষণাগার উদ্বোধন

প্রকাশিত : December 01, 2021, 14:33

সিকৃবিতে মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ব বিভাগের নতুন গবেষণাগার উদ্বোধন

কাজী রাফসান জামানঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে “ল্যাবরেটরি অব একুয়াটিক বায়োডাইভারসিটি অ্যান্ড ইভোল্যুশন” নামে নতুন একটি গবেষণাগার উদ্বোধন হয়েছে। মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের উদ্যোগে ৩০ নভেম্বর মঙ্গলবার মাৎসবিজ্ঞান অনুষদে এই ল্যবরেটরিটি উদ্বোধন হয়। সকাল ১১ টায় ল্যবরেটরিটি উদ্বোধন করেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। উদ্বোধন শেষে তিনি এর বিভিন্ন যন্ত্রপাতি, সংগ্রহশালা ঘুরেঘুরে দেখেন। পরবর্তীতে মাৎসবিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মৎস্য জীববিদ্যা ও কৌলিতত্ত্ব বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. নির্মল চন্দ্র রায়ের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। ড. শামীমা নাসরিনের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড।

ভাইস চ্যান্সেলর ড. মতিয়ার তার বক্তব্যে বলেন, সিলেট অঞ্চল জলজ জীববৈচিত্রে ভরপুর এলাকা। হাওর বিলের কারণে এটি বাংলাদেশের একটি বিশেষ এলাকা।” তিনি হাওর অঞ্চলের দেশী মাছের লাইভ জিন ব্যাংক স্থাপন করে বিলুপ্তপ্রায় প্রজাতি সংরক্ষণসহ নতুন নতুন জাত উদ্ভাবনের জন্য মাৎসবিজ্ঞান অনুষদকে কাজ করার আহ্বান জানান। এদিকে জলজ জীববৈচিত্র ও বিবর্তন বিষয়ক গবেষণাগারটি এই অঞ্চলের গবেষণার জন্য নতুন দ¦ার উন্মোক্ত করেছে। এখানে হেমাটোলজির সকল পরীক্ষা করা যাবে বলে জানিয়েছে ল্যাব কর্তৃপক্ষ। এছাড়াও মাছের রক্তের ১৮টি কমপ্লিট আরভিসি করা যাবে, ডিএনএ-আরএনএ-প্রোটিনের সনাক্ত ও পরিমাণ নির্ধারণ করা যাবে। উল্লেখ্য “ল্যাবরেটরি অব একুয়াটিক বায়োডাইভারসিটি অ্যান্ড ইভোল্যুশন” -তে হাওর অঞ্চলের বেশিরভাগ মাছের একটি সংগ্রহশালা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 67 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।