Voice of SYLHET | logo

২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই ডিসেম্বর, ২০২২ ইং

৩২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

প্রকাশিত : August 10, 2019, 01:26

৩২ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ইউজিসির সতর্কতা

নিউজ ডেস্ক:দেশের ৩২ টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি করা হয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির দায় নেবে না বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এমনকি তাদের সনদও বৈধ হবে না বলে জানিয়ে দেয়া হয়েছে। তাই তথ্য যাচাই-বাছাই করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ দিয়েছে ইউজিসি।

বৃহস্পতিবার এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভর্তি মৌসুম সামনে রেখে শিক্ষার্থীদের সচেতন করতেই এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে ইউজিসি সূত্রে জানা গেছে।

ইউজিসি সূত্রমতে, এসব বিশ্ববিদ্যালয়ের কয়েকটির বিরুদ্ধে অবৈধভাবে ক্যাম্পাস চালানোর অভিযোগ রয়েছে। কয়েকটির বিরুদ্ধে রয়েছে অননুমোদিত প্রোগ্রাম চালানোর অভিযোগ। কয়েকটিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেই নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া সনদ বাণিজ্যর অভিযোগ রয়েছে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। তাই শিক্ষার্থীদের খোঁজ খবর নিয়ে ভর্তির পরামর্শ দিয়েছে ইউজিসি।

জানা গেছে, বর্তমানে ১০৫ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির কার্যক্রম চালু আছে। এ চালু বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২ টির ব্যাপারে সতর্কতা জারি করলো ইউজিসি। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে সতর্কতা জারির করা হয়েছে যেসব বিশ্ববিদ্যালয়ে : রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় (ঢাকা), রূপায়ন একেএম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয় (নারায়ণগঞ্জ), জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সাইন্সেস (ঢাকা), আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজশাহী), শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি (রাজশাহী), খান বাহাদুর আহছানুল্লা বিশ্ববিদ্যালয় (খুলনা), ট্রাস্ট ইউনিভার্সিটি (বরিশাল), ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (ঢাকা), ইউনিভার্সিটি অব ব্রাক্ষণবাড়িয়া, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্রিটানিয়া ইউনিভার্সিটি, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (ঢাকা), সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব কুমিল্লা, কুইন্স ইউনিভার্সিটি, দারুল ইহসান ইউনিভার্সিটি, এনপিআই ইউনিভার্সিটি (মানিকগঞ্জ), ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (বরিশাল), টাইম ইউনিভার্সিটি (ফরিদপুর), ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি (চুয়াডাঙ্গা), ইবাইস ইউনিভার্সিটি (ঢাকা), জেডএইচ সিকদার বিশ্ববিদ্যালয় (শরীয়তপুর), গণ বিশ্ববিদ্যালয় (সাভার), ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, শান্তমারিয়ম ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, এশিয়ান ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 682 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।