Voice of SYLHET | logo

২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই জুলাই, ২০২২ ইং

আজ অস্ট্রেলিয়ার কিংবদন্তির জন্মদিন

প্রকাশিত : August 07, 2019, 05:26

আজ অস্ট্রেলিয়ার কিংবদন্তির জন্মদিন

শেখ রিদওয়ান হোসাইন
পুরো নাম গ্রেগরো স্টিফেন চ্যাপেল। তবে গ্রেগ চ্যাপল নামেই ক্রিকেট বিশ্বে রাজত্ব তার। সাবেক অস্ট্রেলিয়ান এই ক্রিকেট তারকা আজকের এই দিনেই পৃথিবীর আলো দেখেছিলেন। ১৯৪৮ সালের ৭ই আগস্ট উনলের সাউথ অস্ট্রেলিয়ায় তার জন্ম।

এই সাবেক ক্রিকেটার টেস্ট ও ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তিন ভাইয়ের মধ্যে টেস্ট খেলাতে তার অবস্থান ছিলো দ্বিতীয়। চ্যাপেল তার সময়ে অস্ট্রেলিয়ার একজন প্রসিদ্ধ ব্যাটসম্যান ছিলেন যিনি স্ট্রোক মেকিং করতে পারদর্শী। গ্রেগ চ্যাপেল শুধু ব্যাটসম্যান হিসেবে নয়, মিডিয়াম পেস বোলার হিসেবেও তার সুখ্যাতি রয়েছে। তিনি যখন অবসরে যান,তখন তিনি টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ক্যাচের মালিক। অর্থাৎ, একদম বিশুদ্ধ অলরাউন্ডারই ছিলেন গ্রেগ চ্যাপেল।

৬ ফুট ১ ইঞ্চির উচ্চতার এই দীর্ঘদেহী ক্রিকেটারের টেস্ট অভিষেক হয়েছিলো ইংল্যান্ডের বিরুদ্ধে ১১ই ডিসেম্বর ১৯৭০ সালে। অভিষেক ম্যাচেই বাজিমাত করে দেখা পেয়েছিলেন সেঞ্চুরি। তিনি ১০ম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে ডেব্যু টেস্টে শতকের দেখা পেয়েছিলেন। আর নিজের দ্বিতীয় টেস্টে অ্যাশেজ সিরেজেও করেন ১০৮ রানের নান্দনিক ইনিংস।

৮৭ টি টেস্ট ম্যাচ খেলে টেস্ট ক্যারিয়ারের ইতি টানেন ১৯৮৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে। টেস্টে তার গড়, রেকর্ড ৫৩.৮৬ রান। ২৪ টি শতকে ও ৩১ টি অর্ধশতকে টেস্ট ক্রিকেটে তিনি করেন ৭১১০ রান।
ক্যারিয়ার সর্বচ্চো স্কোর করেছিলেন অপরাজিত ২৪৭* রান।টেস্ট ক্যারিয়ারে বল হাতেও পান ৪৭ টি উইকেট। যার মধ্যে একটি ফাইফারও রয়েছে।

শুধু টেস্ট ক্যারিয়ারই এমন উজ্জ্বল নয়। ওয়ানডেতে ৭৪ ম্যাচ খেলে তার ব্যাটিং গড় ছিলো ৪০.১৮। ব্যাট হাতে ৩ টি শতক ও ১৪ টি অর্ধশতকে তার মোট রান ২৩৩১।
সর্বোচ্চ স্কোর করেছিলেন অপরাজিত ১৩৮।

ওডিআইতে বল হাতে তিনি ৭২ টি উইকেটের মালিক। মাত্র ২৯.১২ গড়ে ও দুইটি ফাইফারে ৭৪ ম্যাচে ৭২টি উইকেট তুলেন তিনি।

ক্রিকেটে ব্যাক্তিগত কিছু অর্জন আছে চ্যাপেলের।১৯৮৬ সালে তিনি স্পোর্টস অস্ট্রেলিয়ার হল অব ফেইমে তিনি যায়গা করে নেন।

তাছাড়া তিনি অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা একাদশে ছিলেন দ্বাদশ( ডেইলি টাইমসে ১ মার্চ ২০০৭ প্রকাশিত তথ্যসূত্র থেকে নেওয়া)

অস্ট্রেলিয়ান সাংবাদিক ক্রিশ্চপার মার্টিন জেনকিস তার সম্পর্কে বলেন,”চ্যাপেল সবচাইতে বাজে ব্যাটিং কন্ডিশনেও, ব্যাটসম্যান হিসেবে সে ছিলো সেরা”

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটারে আজ জন্মদিন। জন্মদিনে অসংখ্য শুভেচ্ছা ও ভালোবাসা তার প্রতি।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 637 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।