Voice of SYLHET | logo

২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ | ৪ঠা ডিসেম্বর, ২০২২ ইং

ঈদে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসএমপির নির্দেশনা

প্রকাশিত : August 06, 2019, 16:28

ঈদে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসএমপির নির্দেশনা

নিজস্ব প্রতিবেদকঃ
আসন্ন ঈদ উল আযহা যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনে সার্বিক শৃঙ্খলা ও নগরবাসীর নিরাপত্তার জন্যে বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।

মঙ্গলবার (৬ আগস্ট) সকাল ১১ টায় এসএমপির সদর দপ্তর নাইওরপুলের সভাকক্ষে কোরবানির পশুর হাটের ইজারাদার, ঈদ জামাত ও সার্বিক আইন-শৃঙ্খলা সংক্রান্তে এক মতবিনিময় সভায় এসব নির্দেশনা প্রদান করে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিস) মো. জেদান আল মুসা স্বাক্ষরিত ও গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসকল নির্দেশনার কথা জানানো হয়।

নির্দেশনাগুলো হল:
১। ব্যাংক, অর্থলগ্নি প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের বড় ধরনের আর্থিক লেনদেনের ক্ষেত্রে পুলিশের সহায়তা গ্রহণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।
২। প্রতিটি পশুর হাটে জাল টাকা সনাক্তে সিলেট মেট্রোপলিটন পুলিশের বুথে জাল টাকা সনাক্ত করন মেশিন দ্বারা টাকা  পরীক্ষা করার অনুরোধ করা হল।
৩। এক হাটের গরু জোর করে অন্য হাটে নেয়া যাবে না এবং পশুবাহী গাড়ী/ট্রাক পরিবহনে বাধা প্রদান করা যাবে না।
৪। গরুবাহী/পশুবাহী গাড়ীর সামনে ব্যানারে হাটের নাম বড়/স্পষ্ট করে লিখতে হবে।
৫। প্রতিটি পশুর হাটে আলাদা পোশাকে স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে এবং প্রয়োজনে হাটের চারপাশে সিসি ক্যামেরা স্থাপন করার জন্য অনুরোধ করা হচ্ছে।
৬। পশুর হাটে পর্যাপ্ত পরিমাণে লাইটিং ও জেনারেটর  এর ব্যবস্থা করার জন্য অনুরোধ করা যাচ্ছে।
৭। কোনভাবে হাসিলের টাকা বেশি নেয়া যাবে না এবং হাসিলের কমিশন প্রকাশ্যে ঝুলিয়ে রাখতে হবে।
৮। হাটের নির্ধারিত এলাকার বাইরে গরু রাখা যাবে না এবং রাস্তার উপর গরু ও গরুর ট্রাক রেখে যানজট সৃষ্টি করা যাবে না।
৯। অজ্ঞান ও মলম পার্টি সম্পর্কে সচেতন থাকা ও হাটে আসা ব্যবসায়ীদের সচেতন করা এবং এ সংক্রান্ত সচেতনতামূলক ব্যানার, পোষ্টার লাগাতে হবে।
১০। যথাসময়ে হাটের বজ্র অপসারণ করতে হবে যাতে কোন নোংরা বা আবর্জনা না থাকে।
১১। ঈদ উপলক্ষে ছুটিতে গেলে বা বাসা ত্যাগ করলে আপনার বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবন্ধ করুন, প্রয়োজনে আপনার বাসা/অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন, দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করুন, মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে/দুষ্কৃতিকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় থানা পুলিশ কে  অবহিত করুন।
১২। ঈদের আগে/পরে সময় নিয়ে ভ্রমণ পরিকল্পনা করুন। শেষ মূহুর্তে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলুন। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী ট্রেন ও বাসে চলাচল করবেন না। ট্রেন ও বাসের ছাদে এবং ট্রাকে ভ্রমণ বিপদজনক।
১৩। পুরুষ ও নারী পকেটমার এবং প্রতারক হতে সর্তক থাকুন। বাস টার্মিনাল সমূহে, রাস্তায় ও পশুর হাটে আগত ক্রেতা বিক্রেতাগন কোন অপরিচিত ব্যক্তি,অজ্ঞান পার্টির নিকট হতে কোন খাদ্যদ্রব্য গ্রহণ না করার জন্য অনুরোধ করা হল।
১৪। রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করুন। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করুন এবং মধ্য কিংবা শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নিন।
১৫। সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে কোন মতামত/ অভিমত/ অভিযোগ জানাতে নিম্নে বর্ণিত নাম্বার সমূহে অবহিত করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।

পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘণ্টা খোলা) ০১৭১৩৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮ অথবা App-BDPolice Helpline, ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম ০৮২১-৭২০০৬৬, জরুরী সেবা-৯৯৯।এছাড়াও

ওসি কোতোয়ালি ০১৭১৩৩৭৪৫১৭
ওসি জালালাবাদ ০১৭১৩৩৭৪৫২২
ওসি এয়ারপোর্ট ০১৭১৩৩৭৪৫২১
ওসি দক্ষিণ সুরমা ০১৭১৩৩৭৪৫১৮
ওসি শাহপরান (র.) ০১৭১৩৩৭৪৩১০,
ওসি মোগলাবাজার ০১৭১৩৩৭৪৫১৯,

পুলিশ কমিশনার০১৭১৩৩৭৪৫০৬,
অতিরিক্ত পুলিশ কমিশনার ০১৭১৩-৩৭৪৫০৭
ডিসি (সদর ও প্রশাসন) ০১৭১৩৩৭৪৫০৮
ডিসি (উত্তর) ০১৭১৩৩৭৪৫০৯
ডিসি (দক্ষিণ) ০১৭১৩৩৭৪৫১০
ডিসি (ট্রাফিক) ০১৭১৩৩৭৪৫১১
ডিসি (ডিবি) ০১৭৬৯৬৯১৩২৭

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 699 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।