Voice of SYLHET | logo

২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৫ই জুলাই, ২০২২ ইং

কাশ্মীরে কারবালা হর-রোজ নরেন্দ্র মোদি এযুগের ইয়াজিদ : তেহরিক

প্রকাশিত : August 30, 2020, 16:49

কাশ্মীরে কারবালা হর-রোজ নরেন্দ্র মোদি এযুগের ইয়াজিদ : তেহরিক

আন্তর্জাতিক ডেস্কঃ- 

আশুরার আগের দু’দিনে কাশ্মীরে ভারতীয় বাহিনীর হাতে নিহত হয়েছেন সাতজন যুবক। কাশ্মীরের পুলওয়ামা সোপিয়ান জেলায় প্রথক দু’টি ঘেরাও-তল্লাসী অভিযানে ( কেএসও-করডন এন্ড সার্স অপারেশন -কেএসও ) এদের হত্যা করা হয়েছে। কাশ্মীরী মিডিয়া জানিয়েছে, শুক্রবার পুলওয়ামা জেলার যাদোয়াতে কাশ্মীরী মুক্তিকামী যোদ্ধাদের হামলায় একজন ভারতীয় সৈন্য নিহত হয় । পরদিন শনিবার সে এলাকা ঘেরাও করে তল্লাশী চালিয়ে চারজন যুবককে হত্যা করা হয়।

আগের দিন একই রকম ঘেরাও-তল্লাশী অভিযানে সেপিয়ান জেলার কিলোরাতে তিন যুবককে হত্যা করা হয়। পুলিশ দাবী করেছে, এ তিনজন হিজবুল মুজাহিদিন এর সদস্য। তাদেরকে আত্মসমর্পণের আহবান জানানো হলেও তারা সেনা-পুলিশ যৌথ বাহিনীর ওপর গুলি চালায় এবং পাল্টা হামলায় নিহত হয়। কাশ্মীরীদের মুক্তির আন্দোলনকে দমিয়ে রাখার জন্য সেখানে ভারতীয় বাহিনীর একটি নিয়মিত কার্যক্রম হচ্ছে ঘেরাও-তল্লাশী অভিযান পরিচালনা করা; ঘরে ঘরে তল্লাশী চালিয়ে প্রতিবাদকারীদের খুঁজে বের করা। এরকম ঘটনায় নারী শিশু ও বয়স্ক নাগরিকরাও নির্যাতন থেকে রেহাই পান না। অপরদিকে, কাশ্মীরের সর্বদলীয় বিরোধী জোট – অল পার্টি হুররিয়াত কনফারেন্স আজ এক বিবৃতিতে সাত যুবকের হত্যায় শোক প্রকাশ করেছে এবং প্রতিবাদ জানিয়েছে ।
বিবৃতিতে শ্রীনগর ও বাদগাম সহ বিভিন্ন স্থানে মহররমের মিছিলে ভারতীয় বাহিনীর হামলা ও গ্রেপ্তারের নিন্দা জানানো হয়েছে। সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে কাশ্মীরের শত শত মুসলমান আজ শ্রীনগর ও বাদগামে মহররমের শোভাযাত্রা রের করে এবং দোয়া মাহফিলে অংশ নেয়। শোকানুষ্ঠানে বক্তাগন বলেছেন, কাশ্মীরের মুসলমানগন হযরত ইমাম হোসেন (রা:) সহ কারবালার শহীদদের আদর্শ অনুসরণ করে ন্যায় ও সত্যের পথে জীবন উৎসর্গ করে যাবে।
তারা অন্যায়ের সামনে মাথা নত না করে আজাদীর জন্য অবশ্যই শেষ পর্যন্ত লড়াই অব্যহত রাখবে। ওদিকে, তেহরিকে-ই-ওয়াহদত নামের একটি মুক্তিকামী সংগঠনের নামে কাশ্মীরের বিভিন্ন স্থানে ব্যানার টানিয়ে দেয়া হয়েছে। এ সব ব্যানারে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদিকে এ জামানার “ইয়াজিদ” বলে চিহ্নিত করা হয়েছে। মুহররমের অনুষ্ঠানকে কেন্দ্র করে জম্মু-কাশ্মীর “আন্জুমানে শাহরীয়ে শিয়া” সংগঠনের সভাপতি আগা সাইয়েদ হাসান আল মুসভী আল সাফভী –কে গৃহবন্দী করে রাখা হয়েছে। কাশ্মীরী মুসলমানদের মহররম মিছিলে আজ আগা সাইয়েদ হাসানের মুক্তির দাবীতে সোচ্চার ছিল জনতা।
গৃহবন্দী দশায় থেকে তিনি এক বিবৃতিতে বলেছেন, কাশ্মীরী মুসলমানগন হযরত ইমাম হোসেন (রা:) আদর্শ অনুসরণ করে তাদের আজাদীর সংগ্রাম চালিয়ে যাবে। কোন অন্যায়ের কাছে মাথা নত করবে না। মহররম উপলক্ষে তেহরিক-ই-মুজহামাত এর সভাপতি বিল্লাল সিদ্দিকী জম্মু-কাশমীরে ভারতীয় বাহিনীর ক্রমবর্ধমান নিষ্ঠুরতা, হত্যা ও মানবাধিকার লংঘনের তীব্র নিন্দা জানিয়েছেন। এদিকে, কাশ্মীর মিডিয়া সার্ভিসের এক বিশ্লেষণমূলক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস ও “মোদি ভাইরাস”-এর কারণে কাশ্মীরবাসী নরক যন্ত্রনা ভোগ করছেন। ভারতীয় বাহিনী কেভিড ১৯ এর সুযোগ নিয়ে কাশ্মীরকে অবরুদ্ধ করে সেখানকার নাগরিকদের জীবন আরো দুর্বিসহ করে দিয়েছে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 171 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।