Voice of SYLHET | logo

১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৫শে জুন, ২০২২ ইং

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ, কলেজ পায়নি ৬৪৯৭২ জন

প্রকাশিত : August 25, 2020, 22:34

একাদশ শ্রেণিতে ভর্তির ফল প্রকাশ, কলেজ পায়নি ৬৪৯৭২ জন

নিউজ ডেস্কঃ-

২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য প্রথম দফায় মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে মোট ১২ লাখ ৭৭ হাজার ৭২১ জন শিক্ষার্থী মনোনীত হয়েছে। আবেদন করেছিল ১৩ লাখ ৪২ হাজার ৬৯৩ জন।

আজ মঙ্গলবার রাতে এই ফল প্রকাশ করা হয়েছে। প্রথম দফায় আবেদন করেও ৬৪ হাজার ৯৭২ জন ভর্তির জন্য কোনো কলেজ পায়নি। তাদের মধ্যে ৯ হাজার ২০৫ জন জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী। ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার প্রথম আলোকে বলেন, তারা দ্বিতীয় ও তৃতীয় দফায় আবেদনের সুযোগ পাবে।

৯ থেকে শুরু করে ২০ আগস্ট পর্যন্ত আবেদন নেওয়া হয়। এবার শুধু অনলাইনে ভর্তির আবেদন নেওয়া হয়েছে। আবেদনকারী ও কলেজের আসনসংখ্যা অনুযায়ী এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে একজন শিক্ষার্থী কোন প্রতিষ্ঠানে ভর্তির জন্য মনোনীত হলো, তা বাছাই করা হয়েছে।

এবারও ঢাকা বোর্ডের অধীনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সহায়তায় এই ভর্তির কাজটি হচ্ছে। দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত। আর তৃতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এরপর ভর্তির নিশ্চয়ন, মাইগ্রেশনের কাজ শেষে আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর ভর্তির কাজটি করা হবে।

গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হলেও করোনা মহামারির কারণে একাদশ শ্রেণিতে ভর্তি আটকে গিয়েছিল। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়। আর একাদশ শ্রেণিতে সারা দেশে ভর্তির জন্য আসন আছে প্রায় ২২ লাখ।

২০১৫ সাল থেকে ঢাকা শিক্ষা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির কাজটি করা হচ্ছে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 152 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।