Voice of SYLHET | logo

১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৩রা জুলাই, ২০২২ ইং

শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় আসেনি: মন্ত্রিপরিষদ সচিব

প্রকাশিত : August 24, 2020, 19:44

শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় আসেনি: মন্ত্রিপরিষদ সচিব

নিউজ ডেস্কঃ-
করোনা ভাইরাসের প্রকোপ না কমায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় এখনও হয়নি বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মন্ত্রিসভার সিদ্ধান্ত জানানোর সময় সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

স্থগিত থাকা এইচএসসি এবং এবারের জেএসসি-জেডিসি এবং প্রাথমিক সমাপনী পরীক্ষার নিয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কি না, সেই প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা।

উত্তরে আনোয়ারুল ইসলাম বলেন, “এইচএসসি ও অন্যান্য পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয় আলোচনা করেছে; তারা দেখবে, দেখে কুইকলি একটা সিদ্ধান্ত নেবে।

“তবে স্কুল, কলেজ এখনও খোলার মতো সময় এসেছে বলে আমাদের কাছে মনে হচ্ছে না। তবে পরীক্ষার বিষয়ে উনারা (মন্ত্রণালয়) খুব স্ট্রংলি চিন্তা-ভাবনা করছেন, কীভাবে কী করা যায়।”

সম্প্রতি শিক্ষামন্ত্রী দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেনও বলেছেন, সেপ্টেম্বরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার মতো পরিস্থিতি হয়নি।

করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। দফায় দফায় বাড়িয়ে এই ছুটির মেয়াদ আপাতত রাখা হয়েছে ৩১ অগাস্ট পর্যন্ত। তবে এরপরও স্বাভাবিক ক্লাসে ফেরার পরিবেশ হবে কি না, সে নিশ্চয়তা নেই।

সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৪৮৫ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় সরকারি হিসাবে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার ৮৩ জনে। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩ হাজার ৯৮৩ জন।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও এই মহামারীর কারণে তা আটকে আছে; অষ্টমের সমাপনী পরীক্ষা নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

আর পঞ্চমের সমাপনী পরীক্ষা নিজ নিজ বিদ্যালয়ে নিতে গণশিক্ষা মন্ত্রণালয় গত ১৯ অগাস্ট প্রধানমন্ত্রীর কাছে যে প্রস্তাব পাঠিয়েছে, তার কোনো অগ্রগতির তথ্য মন্ত্রিপরিষদ সচিব জানাতে পারেননি।

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পাঠদানের ধারাবাহিকতা রাখতে মাধ্যমিকের ক্লাস সংসদ টেলিভিশনে দেখানো হচ্ছে। আর প্রাথমিকের ক্লাস সংসদ টিভির পাশাপাশি বেতারেও প্রচার করা হচ্ছে। অন্যদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজেদের মতো করে অনলাইনে ক্লাস-পরীক্ষা নিচ্ছে

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 175 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।