Voice of SYLHET | logo

১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ৩রা জুলাই, ২০২২ ইং

শিশু উন্নয়ন কেন্দ্রে নিহত: বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আইনি নোটিশ

প্রকাশিত : August 15, 2020, 00:14

শিশু উন্নয়ন কেন্দ্রে নিহত: বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আইনি নোটিশ

নিউজ ডেস্কঃ-

যশোরের শিশু উন্নয়ন কেন্দ্রে (বালক) কিশোর হত্যা ও নির্যাতনের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। মন্ত্রী পরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সমাজসেবা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ডিআইজি প্রিজন, যশোরের জেলা প্রশাসক এবং যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তত্ত্বাবধায়ককে ই-মেইলের মাধ্যমে এই নোটিশ পাঠানো হয়।

শুক্রবার (১৪ আগস্ট) সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া এই নোটিশ পাঠান। নোটিশে বলা হয়েছে, ‘গত ১৩ আগস্ট যশোর শিশু উন্নয়ন কেন্দ্র (বালক) কর্তৃপক্ষ অনেক কিশোরকে মারপিট ও নির্যাতন করে। এর ফলে ঘটনাস্থলেই তিন জন কিশোর- নাঈম হোসেন (১৭), পারভেজ হাসান ওরফে রাব্বি (১৭) এবং রাসেল ওরফে সুজন (১৬) মৃত্যুবরণ করে এবং অন্তত পাঁচ জন হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। কর্তৃপক্ষ প্রথমে এই ঘটনাকে দুই কিশোরের মধ্যে মারামারির ফলে মৃত্যু ও আহতের ঘটনা বলে বিভিন্ন গণমাধ্যমে প্রচার করে। বিভিন্ন সময় কর্তৃপক্ষের অনিয়মের প্রতিবাদ করলে কিশোরদের অমানুষিক নির্যাতন করা হতো বলেও সংবাদ প্রকাশিত হয়েছে।’

নোটিশে আরও বলা হয়, ‘কোনও অপরাধী যদি কিশোর বলে বিবেচিত হয় তবে তাকে নিরাপত্তা ও সংশোধনের জন্য জেলে না পাঠিয়ে কিশোর সংশোধনাগারে পাঠানো হয়ে থাকে। সংশোধনাগারের কর্তৃপক্ষের নির্যাতনের ফলে কিশোরদের নিহত ও আহতের ঘটনাটি একটি মানবাধিকার লঙ্ঘনের দৃষ্টান্ত বলে এই আইনি নোটিশ পাঠানো হলো।’

নোটিশে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওই বিষয়ে বিচার বিভাগীয় তদন্তের ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় এই বিষয়ে জনস্বার্থে উচ্চ-আদালতের আশ্রয় নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 150 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।