Voice of SYLHET | logo

১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ | ২৯শে জুন, ২০২২ ইং

বাংলাদেশের ৩ কোটি শিশু হাত ধোয়ার সুবিধা থেকে বঞ্চিত

প্রকাশিত : August 13, 2020, 20:57

বাংলাদেশের ৩ কোটি শিশু হাত ধোয়ার সুবিধা থেকে বঞ্চিত

নিউজ ডেস্কঃ-

করোনার এই সংক্রমণকালে বিশ্বের বিভিন্ন দেশে স্কুলগুলো খুলে দেওয়ার চেষ্টা চলছে। সংক্রমণ থেকে বেঁচে থাকার অন্যতম উপায় হচ্ছে হাত ধোয়া।

অথচ গত বছর বিশ্বের ৪৬ কোটি ২০ লাখ শিশু হাত ধোয়ার মৌলিক উপাদান সাবান ও পানি থেকে বঞ্চিত। বাংলাদেশে এই সংখ্যা তিন কোটি। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার যৌথ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৯ সালে বিশ্বের প্রতি চারটি স্কুলের একটিতে শিশুদের পরিচ্ছন্নতার কোনো ব্যবস্থা ছিল না। অর্থাৎ এসব স্কুলে হাত ধোয়ার জন্য সাবান কিংবা পানির সরবরাহ ছিল না। ওই বছর ৪৬ কোটি ২০ লাখ শিশু এই সুবিধা থেকে বঞ্চিত থেকেছে। এই শিশুদের অর্ধেকের বেশি (২৪ কোটি ৪০ লাখ)  আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের, এক চতুর্থাংশ (১২ কোটি ৫০ লাখ) মধ্য ও দক্ষিণ এশিয়ার এবং তিন চতুর্থাংশ ( ৯ কোটি ২০ লাখ) ভারতের। এছাড়া বাংলাদেশের তিন কোটি শিশু হাত ধোয়ার সুবিধা থেকে বঞ্চিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশের স্কুলগুলোতে প্রতিবছর প্রাথমিক স্যানিটেশন সুবিধা ৩ দশমিক ১ শতাংশ হারে বেড়েছে। ২০১৫ সালে যেখানে ৩৮ শতাংশ স্কুলে এই সুবিধা ছিল, ২০১৯ সালে সেটি ৫১ শতাংশে দাঁড়িয়েছে। ২০৩০ সালের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে এই গতি অনেক বেশি ধীর।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 150 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।