Voice of SYLHET | logo

২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ | ১০ই আগস্ট, ২০২২ ইং

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজে ডেঙ্গু বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত : August 01, 2019, 07:22

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজে ডেঙ্গু বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত

নিউজ ডেস্কঃ ডেঙ্গুজ্বর বর্তমানে বাংলাদেশে একটি জাতীয় সংকটে পরিণত হয়েছে। প্রথমে কেবল রাজধানী ঢাকাতে এ জ্বরের প্রকোপ থাকলেও বর্তমানে এটি সারাদেশেই ছড়িয়ে পড়ছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজে বর্তমানে ৩৮ জন ডেঙ্গু রোগী চিকিৎসারত অবস্থায় আছেন এবং এ সংখ্যা ক্রমেই বাড়ছে। অনিয়ন্ত্রিত এ ডেঙ্গু পরিস্থিতি ও করণীয় নিয়ে সিওমেকে ডেঙ্গু বিষয়ক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ জুলাই) দুপুরে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সিওমেক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এ এফ এম নাজমুল ইসলামের সভাপতিত্বে “Scientific seminar on management update on dengue” শীর্ষক এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো মইনুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. নন্দ কিশোর সিনহা। এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক, পোস্টগ্র্যাজুয়েশন এবং আন্ডারগ্র্যাজুয়েশন লেভেল
সেমিনারের মূল বক্তব্য প্রদান করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শফিকুল বারী। বক্তব্যে তিনি সিলেট মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর বর্তমান চিত্র, ডেঙ্গী ভাইরাস সমন্ধে প্রাথমিক জ্ঞান, সাম্প্রতিক সময়ে বেড়ে যাওয়া DEN-3 serotype, ডেঙ্গু জ্বর ডায়াগনোসিস এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা এবং ডেঙ্গু জ্বরের চিকিৎসার জন্য সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগ সমন্ধে বিস্তারিত তুলে ধরেন।

সেমিনারের দ্বিতীয় অংশে ছিল প্রশ্নোত্তর পর্ব। এ পর্বে সেমিনারে উপস্থিত বিভিন্ন বিভাগের চিকিৎসক এবং পোস্টগ্র্যাজুয়েট-আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের প্রশ্নে সিলেট মেডিকেল কলেজের ডেঙ্গু মোকাবিলায় নেওয়া পদক্ষেপ, বিভিন্ন উপকরণের সরবারহ, প্রয়োজনীয় দক্ষ জনবলের যোগান ইত্যাদি বিষয়সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বক্তব্য রাখেন কলেজের সার্জারী বিভাগের প্রধান প্রফেসর ডা. দেওয়ান আলী হাসান চৌধুরী, সহকারী অধ্যক্ষ প্রফেসর ডা. নন্দ কিশোর সিনহা।

সেমিনার শেষে অধ্যক্ষ প্রফেসর ডা.মো মইনুল হক সবাইকে এ সংকট মোকাবিলায় একসাথে কাজ করার এবং সব ধরনের বিভ্রান্তিকর তথ্য পরিহার করার উপদেশ প্রদান করেন। একইসঙ্গে তিনি কলেজের সমস্ত ছাত্রছাত্রী হোস্টেলে ডেঙ্গু প্রতিরোধে মশা বিরোধী অভিযান পরিচালনার ঘোষণা দেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 736 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।