Voice of SYLHET | logo

১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৪ঠা অক্টোবর, ২০২২ ইং

৬২৪ রান রেকর্ড পার্টনারশিপের ১৩ বছর আজ

প্রকাশিত : July 29, 2019, 17:03

৬২৪ রান রেকর্ড পার্টনারশিপের ১৩ বছর আজ

শেখ রিদওয়ান হোসাইন

২০০৬ সালের আজকের এই দিনে টেস্টে যেকোনো উইকেটে সর্বোচ্চ ৬২৪ রানের পার্টনারশিপ রেকর্ড হয়। যা এখনো সম্পূর্ণ অক্ষত রয়ে গেছে।

ঐ ম্যাচটিতে সফরকারী আফ্রিকাকে ইনিংস এবং ১৫৩ রানের বড় ব্যাবধানে হারিয়েছিলো স্বাগতিক শ্রীলঙ্কা। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে স্বাগতিক বোলার মুরালিধরন এবং দিলহারা ফার্নান্দোর ৪ উইকেট করে শিকারে ১৬৯ রানেই থেমে যায় আফ্রিকা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে সাজঘরে পাঠিয়ে দেন ডেল স্টেইন। ক্রিজে তখন শ্রীলঙ্কার দুই রত্ম সাঙ্গাকারা এবং জয়বার্ধানে। দুইজন মিলে গড়ে তুললেন টেস্ট ক্রিকেট ইতিহাসে যেকোন উইকেটে সর্বোচ্চ ৬২৪ রানে জুটি। যা রেকর্ড বইয়ো এখনো অক্ষুণ্ন।

ম্যাচটিতে মাহেলা করেছিলেন ৩৭৪ ও সাঙ্গাকারা করেছিলেন ২৮৭ রান। শ্রীলঙ্কা ৭৫৬ রানে ইনিংস ঘোষণা দিলে ৫৮৭ রানে পিছিয়ে থেকে ২য় ইনিংস শুরু করে আফ্রিকা। জবাবে মুরালির ৬ উইকেটে ৪৩৪ রানেই অলআউট হয় সফরকারীরা। ম্যাচে একাই ১০ উইকেট নেন মুরালিধরন। তবে ৩৭৪ রানের মহাকাব্যিক ইনিংস করে ম্যাচ সেরার পুরস্কার পান মাহেলা জয়বার্ধানে।

এর আগে সর্বোচ্চ রানের জুটির রেকর্ড রান ছিলো ৫৭৬। যা ১৯৯৭ সালে শ্রীলঙ্কারই দুই ব্যাটসম্যান করেছিলেন। রোশন মহানামা এবং সনাথ জয়সুরিয়া ভারতের বিপক্ষে সেই জুটিটি গড়েছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 733 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।