Voice of SYLHET | logo

২১শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ | ৪ঠা জুন, ২০২৩ ইং

মামলার ভার্চুয়াল শুনানির উদ্যোগ সুপ্রিম কোর্টের

প্রকাশিত : April 27, 2020, 15:32

মামলার ভার্চুয়াল শুনানির উদ্যোগ সুপ্রিম কোর্টের

নিউজ ডেস্ক:-

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে সাধারণ ছুটিতে আগামী ৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তবে এ সময়ে দেশের সর্বোচ্চ আদালত বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সুপ্রিম কোর্টের রুলস কমিটি পুনরায় গঠন এবং ভার্চুয়াল কোর্ট চালু করার জন্য প্রয়োজনীয় আইনগত প্রতিবন্ধকতা দূর করতে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে ফুল কোর্ট সভায়।
সরকারের সাধারণ ছুটির ঘোষণার পরপরই সুপ্রিম কোর্টের ছুটিও বাড়ানো হয়। এরমধ্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অন্যান্য আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার (২৩ এপ্রিল) আপিল বিভাগের চেম্বারজজ কোর্টও হাইকোর্ট বিভাগের একটি বিশেষ বেঞ্চ চালুর সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এই ঘোষণার পরিপ্রেক্ষিতে আইনজীবীদের মধ্যে দ্বিধাবিভক্ত দেখা দেয়।

এরপর রোববার (২৬ এপ্রিল) প্রথমবারের ভিডিও কনফারেন্সে প্রধান বিচারপতির সভাপতিত্বে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় সরকারি ছুটির সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে আগামী ৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। পরে এ বিষয়ে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষে রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর একটি প্রজ্ঞাপন জারি করেন।
সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান জানান, ফুল কোর্ট সভায় আগামী ৫ মে পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম স্থগিত রাখার সিদ্ধান্ত হয়েছে।

তবে, জানা গেছে, সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয়ার বিষয়ে আলোচনা হয়েছে ফুল কোর্ট সভায়। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া ফুল কোর্ট সভায় একটি অধ্যাদেশ জারির মাধ্যমে ভার্চুয়াল কোর্ট চালু করতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানানোর সিন্ধান্ত নেয়া হয়েছে।
একই সঙ্গে, হাইকোর্ট বিভাগের রুলস সংশোধন করে ভার্চুয়াল আদালত স্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত করে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে ফুল কোর্ট সভা।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 236 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।