Voice of SYLHET | logo

৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৯শে মে, ২০২২ ইং

সিলেট ছাড়া আইসিইউ নেই বিভাগের বাকি তিন জেলায়

প্রকাশিত : April 22, 2020, 19:23

সিলেট ছাড়া আইসিইউ নেই বিভাগের বাকি তিন জেলায়

নিউজ ডেস্ক:-

দেশে প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা, দীর্ঘ হচ্ছে মৃত্যু মিছিল। একই চিত্র সিলেটেরও। এ পর্যন্ত সিলেট বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা ১৮ আর মৃত্যু হয়েছে দুইজনের। এর মধ্যে সিলেটে করোনা আক্রান্ত চিকিৎসক মঈনের মৃত্যুর পর প্রশ্নে উঠেছে করোনা চিকিৎসায় সিলেটের প্রস্তুতি নিয়ে।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসেব অনুযায়ী সিলেট বিভাগে আইসোলেসন বেড আছে ৩৪৮টি। তবে এ বিষয়ে যোগাযোগ করলে স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনিসুর রহমান জানান, এখন পর্যন্ত সিলেট বিভাগে আইসোলেশন বেড আছে ৫৪৫টি আর বর্তমানে আইসিইউ আছে মাত্র ২টি। এছাড়া আরও ৯ টির কাজ চলছে। বিভাগের চার জেলার মধ্যে সিলেট ছাড়া অন্য কোনো জেলায় নেই আইসিইউ সুবিধা।
আনিসুর রহমান জানান, সিলেট বিভাগে মোট আইসোলেশন বেডের মধ্যে সিলেট জেলায় ১৭৪টি, মৌলভীবাজারে ১১৩টি, হবিগঞ্জে ১৩১টি এবং সুনামগঞ্জে ১২৭টি।
সিলেটে কতটি আইসিইউয়ের সুবিধা রয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা এখন বলা যাবে না তবে বর্তমানে সিলেট শামসুদ্দিন আহমদ হাসপাতালে ২টি বেডে আইসিইউ সুবিধা রয়েছে। আরও ৯টি ভ্যান্টিলেটর হাসপাতালে এসেছে। দ্রুত সময়ের মধ্যে এগুলো দিয়ে সেবা দেওয়া সম্ভব হবে। এছাড়া সিলেটের বেসরকারি হাসপাতাল নর্থইস্টে আরও ৮টি প্রস্তুত রাখা হয়েছে এবং পুরো নর্থইস্ট করোনা চিকিৎসার জন্য অধিগ্রহণ করতে চিঠি পাঠানো হয়েছে। সে সঙ্গে মাউন্ট এডোরাকেও প্রস্তুত করা হচ্ছে।’
সিলেট ছাড়া বিভাগের অন্যান্য জেলার রোগীদের জন্য কি আইসিইউ সুবিধা রয়েছে এমন প্রশ্নের জবাবে আনিসুর রহমান জানান, সিলেট ছাড়া বিভাগের অন্য জেলায় বর্তমানে আইসিইউ সুবিধা নেই। সেক্ষেত্রে কারোর আইসিইউয়ের প্রয়োজন হলে তাকে সংশ্লিষ্ট জেলা থেকে সিলেটে পাঠানো হবে।
এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য দেশে সরকারি-বেসরকারি হাসপাতালে মাত্র ৬ হাজার ৭২৬টি বেড সংরক্ষণ করা হয়েছে। বাস্তব পরিস্থিতির তুলনায় যা খুবই অপ্রতুল। তবে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, বেডের সংখ্যা আরও বাড়ানো হবে।
দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৮২। মৃত্যুবরণ করেছেন ১১০ জন।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 245 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।