Voice of SYLHET | logo

২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ১৬ই মে, ২০২২ ইং

সেরা ১০ টি দ্রুততম ডেলিভারি

প্রকাশিত : April 22, 2020, 12:20

সেরা ১০ টি দ্রুততম ডেলিভারি

শেখ রিদওয়ান হোসাইনঃপেস বোলাররা বল ছুঁড়েন নাকি আগুনের গোলা সেটা একমাত্র ব্যাটসম্যানরাই ভালো আচঁ করতে পারবেন।শচীন,লারা,ম্যাককুলাম,গাঙ্গুলি,স্মিথ ও রুটের মতো লিজেন্ডারি ব্যাটসম্যানরাও পেস বোলারের হাত থেকে রেহাই পান নি।

সেরা দশের এই লিস্টে অস্ট্রেলিয়ারই ৫ জন,পাকিস্তানি ২ জন, ওয়েস্ট ইন্ডিজের ২ জন ও নিউজিল্যান্ডের ১ জন। ভারত,ইংল্যান্ড,শ্রীলঙ্কা ও সাউথ আফ্রিকার মতো দল থেকে নেই একজনও!

চলুন জেনে নেই,সেরা দশটি গতির বল-

১/শোয়েব আখতার(১৬১.৩কি.মি/ঘন্টায়)-; পাকিস্তানের এই সুঠাম দেহের বলারের এ্যাকশন, গতি,বাউন্স,স্লেজ কি ছিলো না? একজন দুর্ধর্ষ পেস বোলারের প্রতিশব্দই বলা যেতে পারে শোয়েব আখতারকে। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে দ্রুতগতির এ বলটি ইংল্যান্ডের বিপক্ষে ২০০৩ সালের বিশ্বকাপ ম্যাচে করেন।

২/ব্রেট লি(১৬১.১কি.মি/ঘন্টায়);-
শোয়েব আখতারের ঠিক পরেই আছেন আরেক স্পিডস্টার ব্রেট লি। তিনি এই বলটি করেন ২০০৫ সালে,নেপিয়ারের নিউজিল্যান্ডে। নিঃসন্দেহে অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা গতিশীল বোলার।

৩/শন টেইট(১৬১.১কি.মি/ঘন্টায়);-
ইঞ্জুরির জন্য যার ক্যারিয়ার দীর্ঘায়িত হতে পারেনি। তবুও যতদিন খেলেছেন গতি দিয়েই ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে রেখেছিলেন। তিনি এই ডেলিভারিটি ইংল্যান্ডের বিপক্ষে করেন। পাকিস্তানের বিপক্ষেও তিনি করা একটি ওভারে ৫ টি বলই ছিলো ১৫৪+!!

৪/জিফ থমসন(১৬০.৬ কি.মি/ঘন্টায়);-
অনেকটা অপরিচিত নাম তরুণদের কাছে। অস্ট্রেলিয়ান এই পেস বোলার ১৯৭৫ সালে পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেন। আরেক পেস বোলার ডেনিস লিলির সাথে তার মধুর জুটি ছিলো যার জন্য উভয়ই বিশ্ব ক্রিকেটে বেশ সমাদৃত ছিলেন ভয়ংকর বোলার হিসেবেই।

৫/মিচেল স্টার্ক(১৬০.৪ কি.মি/ঘন্টায়);-
নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনে তিনি নিজের সর্বোচ্চ দ্রুত গতির বলটি করেন। উক্ত ম্যাচে তার গতির গড় ছিলো ১৪৬.৪ কি.মি!! ইউটিউবে দেখে নিতে পারেন স্টার্কের সেই আগুন ঝরানো বল গুলো।

৬/এন্ডি রোবার্টস(১৫৯.৫ কি.মি/ঘন্টায়);-
স্যার এন্ডি রোবার্টস ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার। একই ইনিংসে ৭ বার উইকেট নিয়ছেন দুই বারে। তার এই সর্বোচ্চ দ্রুতগামী বলটি আসে ১৯৭৫ সালে অজিদের বিপক্ষে পার্থে।

৭/ফিডেল এডওয়ার্ডস(১৫৭.৭ কি.মি/ঘন্টায়);-
ওয়েস্ট ইন্ডিজের এই বোলার তার এ্যাকশনের জন্য অনেক বিখ্যাত। ২০০৩ এ সাউথ আফ্রিকার বিপক্ষে তিনি এই ৭ম সর্বোচ্চ দ্রুতগতির বলটি করেন।

৮/মিচেল জনসন(১৫৬.৮ কি.মি/ঘন্টায়);-
অস্ট্রেলিয়ার এই বোলার তার আক্রমনাত্মক ভঙ্গির জন্যই বেশ বিখ্যাত। ২০১৩ সালের ডিসেম্বরে এ্যাশেজ সিরিজের চতুর্থ টেস্টে মেলবোর্ন এই বলটি করেন।

৯/মোহাম্মদ সামি(১৫৬.৬কি.মি/ঘন্টায়);-
পাকিস্তানের এই বোলারের টেস্ট এভারেজ একেবারে খারাপ। তবে ওয়ানডেতে ছিলেন উজ্জ্বল। জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৩ সালের এপ্রিলে শারজাহতে এই বলটি করেছিলেন।

১০/শেন বন্ড(১৫৬.৪কি.মি/ঘন্টায়);-
নিঃসন্দেহে নিউজিল্যান্ডের সবচেয়ে দ্রুতগতির বোলার এই স্টাইলিশ পেসার। ২০০৩ বিশ্বকাপে এই ডেলিভারিটি করেন যা বিশ্বের দশম দ্রুততম বল হিসেবে অক্ষত।

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 251 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।