Voice of SYLHET | logo

৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ | ২১শে মে, ২০২২ ইং

করোনায় ছুটিতে ভিন্নধর্মী কুইজ কম্পিটিশন আয়োজন করলো বুটেক্সের ‘ফ্যাশন্যোভেশন’

প্রকাশিত : April 20, 2020, 20:00

করোনায় ছুটিতে ভিন্নধর্মী কুইজ কম্পিটিশন আয়োজন করলো বুটেক্সের ‘ফ্যাশন্যোভেশন’

 

বুটেক্স প্রতিনিধিঃপ্রাণঘাতী করোনারভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে লক ডাউন পুরো দেশ। ইতিমধ্যে অনিদিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছে দেশের প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান। ঘরবন্দী জীবন কাটচ্ছে শিক্ষার্থীরা। তবে এর মধ্যে কেও কেও এ সময়টা কাজে লাগাচ্ছে অন্যভাবে। নিজের জ্ঞান পরিসর বাড়ানোর লক্ষ্যে অংশ নিচ্ছে অনলাইন বিভিন্ন প্রতিযোগিতা,করছে অনলাইন কোর্স। এই পরিস্থিতিতে তারই সূচক হিসেবে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) শিক্ষার্থীরা আয়োজন করলো অনলাইন কুইজ কম্পিটিশন “ফ্যাশন্যোভেশন”।

রোববার (১৯ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টায় আয়োজিত হয়ে গেল ‘ফ্যাশোনলেজ ফিয়েস্তা ২.০’ এর ফাইনাল রাউন্ড।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন বিভাগের ৪৫ তম ব্যাচের শিক্ষার্থীদের একটি গ্রুপ ‘ফ্যাশন্যোভেশন’ করোনার একঘেয়ে অবসর সময়টাকে অর্থপূর্ণভাবে কাজে লাগানোর জন্য জুম এপ্লিকেশনে আয়োজন করে এ ভিন্নধর্মী কুইজ প্রতিযোগিতা।

বিশ্ববিদ্যালয়ের টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন এর উৎসাহী ছাত্র-ছাত্রীদের মাঝে ফ্যাশন এবং বেসিক ফ্যাশন উপাদান এর ধারণার উপর ভিত্তি করে এই চিত্তাকর্ষক কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রতি দলে তিন জন করে মোট চারটি দল অংশগ্রহণ করে।

দলগুলোর নাম দ্যা কিংপিন্স, সার্স, ফুয়েগো এবং দ্যা কাউন্টারফেইটার্জ। বিশ্ববিদ্যালয়ে আন্ত:বিভাগীয় ‘ফ্যাশনভিত্তিক অনলাইন কুইজিং’ ইভেন্ট এটিই প্রথম। প্রতিযোগিতায় দলগুলোকে মুখোমুখি হতে হয় ফ্যাশন বিষয়ক বিভিন্ন বুদ্ধিদীপ্ত প্রশ্নের।

দলগুলোর হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ফাইনাল রাউন্ডে এসে টিম সার্স চ্যাম্পিয়ন হয়। টিম ফুয়েগো মাত্র ১০০ পয়েন্টের ব্যবধানে প্রথম রানার আপ হয়। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ৪৩তম ব্যাচের ‘টেক্সটাইল ফ্যাশন এন্ড ডিজাইন’ (টিএফডি) বিভাগের শিক্ষার্থী কাজী ফারহান হোসেন পূর্ব এর হাত ধরে ‘ফ্যাশন্যোভেশন’ এর যাত্রা শুরু হয় ২০১৮ সালে।

তখন থেকেই বিভিন্ন শিক্ষামূলক ইভেন্ট আয়োজন করছে গ্রুপটি। গ্রুপটির প্রতিষ্ঠাতা এবং প্রতিযোগিতাটির সঞ্চালক জানান, ‘করোনার এই অবসর সময়টা অনেক শিক্ষার্থীদেরকেই মনমরা করে দিচ্ছে। তাই সবার মধ্যে উৎসাহ-উদ্দীপনা ফিরিয়ে আনতেই এই আয়োজন।’

তিনি বলেন, কুইজ প্রতিযোগিতাটিতে আমাদের পড়াশোনার ব্যাপারগুলো আকর্ষণীয়ভাবে উঠে আসায় যেমন অনেক কিছুই খেলাচ্ছলে শেখা হয়েছে, ঠিক তেমনিভাবে কেটেছে একটা আনন্দঘন সন্ধ্যা।’

চ্যাম্পিয়ন টিম সার্সের একজন অন্যতম সদস্য ফারহানা ইয়াসমিন রাইসা বলেন, ‘ফ্যাশন্যোভেশনকে অনেক অনেক ধন্যবাদ এতো সুন্দর করে, স্বল্প সময়ের মধ্যে একটি অনলাইন কুইজের আয়োজন করার জন্য। সতিই চমৎকার এক অভিজ্ঞতা ছিল। ফ্যাশন জগতের ছোটোখাটো কিছু ধারণা অর্জনের পাশাপাশি গ্রুপের সদস্যদের মধ্যে পারস্পরিক বন্ধুত্বপূর্ণ মনোভাব সৃষ্টিতে চমৎকার উদ্যোগ ছিল।’

সংবাদটি শেয়ার করুন

সংবাদটি পড়া হয়েছে 203 বার

যোগাযোগ

অফিসঃ-

উদ্যম-৬, লামাবাজার, সিলেট,

ফোনঃ 01727765557

voiceofsylhet19@gmail.com

সামাজিক যোগাযোগ

সম্পাদক মন্ডলি

ভয়েস অফ সিলেট ডটকম কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।